সপ্তাহের শেষ কার্যদিবসে সূচক ও লেনদেনে পতন

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের শেষ কার্যদিবস আজ বৃহস্পতিবার দেশের উভয় পুঁজিবাজারেই সূচকের পাশাপাশি টাকার অংকে লেনেদেন কমেছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে দশমিক ২৪ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স কমেছে দশমিক ১৬ শতাংশ।

আজ দিনের লেনদেনের প্রথম দুই ঘণ্টায় বাজার বেশ ইতিবাচক ছিল। এক পর্যায়ে ডিএসইএক্স ৫ হাজার ১৩৪ পয়েন্টে উঠে যায়। কিন্তু এরপরই পতনের শুরু। এক পর্যায়ে ৫ হাজার ৯৮ পয়েন্টে নেমে যায় ডিএসইএক্স। তবে শেষ দিকের সামান্য উত্থানে শেষ পর্যন্ত ৫ হাজার ১০৪ পয়েন্টে থেকে দিনের লেনদেন শেষ করে ডিএসইএক্স। গতকাল দিনশেষে সূচকটির অবস্থান ছিল ৫ হাজার ১১৬ পয়েন্টে। অর্থাৎ আজ সূচক কমেছে ১২ পয়েন্ট বা দশমিক ২৪ শতাংশ।

প্রধান সূচকের পাশাপাশি আজ ৫ পয়েন্ট বা দশমিক ৪৯ শতাংশ কমেছে ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস। দিনশেষে ১ হাজার ১৬৩ পয়েন্টে অবস্থান করছে সূচকটি, আগের দিন শেষে যা ছিল ১ হাজার ১৬৮ পয়েন্টে। এদিকে ডিএসইর বøু চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে প্রায় ৩ পয়েন্ট বা দশমিক ১৪ শতাংশ কমে আজ লেনদেন শেষে ১ হাজার ৭৬১ পয়েন্টে অবস্থান করছে, গতকাল শেষে যা ছিল ১ হাজার ৭৬৪ পয়েন্ট।

আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ১০৭টির, কমেছে ২১১টির, আর অপরিবর্তিত ছিল ৩৭টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইতে মোট লেনদেনের ১৮ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে সাধারণ বীমা খাত। ১১ শতাংশ দখলে নিয়ে যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্যাংক-বহিভর্’ত আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক এবং ওষুধ ও রসায়ন খাত। এছাড়া ৯ শতাংশ দখলে নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে প্রকৌশল খাত।

ডিএসইতে আজ লেনদেনে শীর্ষে ছিল মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ডেল্টা ব্র্যাক হাউজিং ফিন্যান্স করপোরেশন লিমিটেড, নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড, আইএফআইসি ব্যাংক লিমিটেড, লংকাবাংলা ফিন্যান্স লিমিটেড, রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও সায়হাম কটন মিলস লিমিটেড।

এক্সচেঞ্জটিতে আজ সমাপনী দরের ভিত্তিতে দরবৃদ্ধিতে শীর্ষ ১০ সিকিউরিটিজের তালিকায় রয়েছে রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, জিএসপি ফিন্যান্স কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, মালেক স্পিনিং মিলস লিমিটেড, সায়হাম কটন মিলস লিমিটেড, প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও জনতা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

এদিকে আজ ডিএসইতে দরপতনের তালিকায় শীর্ষ ১০ সিকিউরিটিজ হলো- জিকিউ বলপেন ইন্ডাস্ট্রিজ লিমিটেড, হাক্কানি পাল্প অ্যান্ড পেপার মিলস লিমিটেড, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক লিমিটেড, ফু-ওয়াং সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আরএসআরএম, এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড, ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ন্যাশনাল ফিড মিল লিমিটেড ও আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড।

দেশের আরেক শেয়ারবাজার সিএসইতে আজ প্রধান সূচক সিএসসিএক্স দিনের ব্যবধানে প্রায় ১২ পয়েন্ট কমে ৮ হাজার ৭৫৭ পয়েন্টে অবস্থান করছে। গত কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ৮ হাজার ৭৬৯ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৭৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ১৪৭টির, আর অপরিবর্তিত ছিল ৪২টির বাজারদর।

আজ দেশের উভয় পুঁজিবাজারেই টাকার অংকে লেনদেন কমেছে। ডিএসইতে আজ মোট ১ হাজার ১৩ কোটি ৮০ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ১৪৭ কোটি ২৫ লাখ টাকা। অন্যদিকে সিএসইতে আজ ২৭ কোটি ৮ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৩৫ কোটি ১৮ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন