পেপারফ্লাইয়ের ‘ক্যাশলেস পে’ সেবায় যুক্ত হলো নগদ

নিজস্ব প্রতিবেদক

প্রয়োজনীয় পণ্যসামগ্রী কেনার ক্ষেত্রে অনলাইন শপিং তথা -কমার্স গ্রাহকদের অনেক সুযোগ এনে দিয়েছে। বাংলাদেশে অনলাইনভিত্তিক কেনাকাটায় মূল্য পরিশোধের ক্ষেত্রে ৯৫ শতাংশই সম্পন্ন হয়ে থাকে ক্যাশ অন ডেলিভারির (সিওডি) মাধ্যমে। অর্থাৎ পদ্ধতিতে ক্রেতা পণ্য হাতে পেয়ে তা যাচাই করে নগদ অর্থ প্রদানের মাধ্যমে লেনদেন সম্পন্ন করেন, যা আরো একধাপ সহজ করতে পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠান পেপারফ্লাইয়ের ক্যাশলেস পে সেবায় যুক্ত হয়েছে নগদ। 

কভিড-১৯ মহামারীর প্রকোপ শুরু হওয়ার পর থেকে অনলাইন অর্ডার সর্বাধিক সন্ধানী মাধ্যম হয়ে উঠেছে। এমনকি নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কেনার ক্ষেত্রেও অনলাইনে ঝুঁকছে মানুষ। নভেল করোনাভাইরাস থেকে নিরাপদে থাকার জন্য প্রত্যেকে তাদের নিজেদের প্রতি তাদের পরিবারের সদস্যদের জন্য গভীরভাবে উদ্বিগ্ন। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ক্রয়ের ক্ষেত্রে মানুষ এখন ক্রমান্বয়ে অনলাইন অর্ডারেই বেশি ঝুঁকে পড়ছে।

বিপুলসংখ্যক ক্রেতার পছন্দকে গুরুত্ব দিয়ে এবং তাদের পণ্য ব্যবহারের প্রবণতা পর্যবেক্ষণ করে সম্প্রতি মাস্টারকার্ড ইস্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) সঙ্গে পার্টনারশিপের মাধ্যমে দেশব্যাপী ক্যাশলেস পে সেবা চালু করে দেশের বৃহত্তম হোম ডেলিভারি নেটওয়ার্ক পেপারফ্লাই। সেবাটি এখন দেশজুড়েই পাওয়া যাচ্ছে।

এরই ধারাবাহিকতায় পেপারফ্লাইয়ের সঙ্গে যুক্ত হয়েছে ডাক বিভাগের ডিজিটাল লেনদেন সেবা নগদ। এখন থেকে ক্রেতারা তাদের নগদ অ্যাকাউন্টের মাধ্যমে সরবরাহ করা পণ্যের দাম পরিশোধ করতে পারবেন এবং সম্পূর্ণ প্রক্রিয়াটি শুধু তিনটি সহজ ধাপে সম্পন্ন করা সম্ভব। নিয়ে সম্প্রতি উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। দেশের দ্রুতবর্ধমান ডিজিটাল আর্থিক লেনদেন সেবা সরবরাহকারী নগদ ব্যবহারকারীরা অনলাইনে তাদের অর্ডার করা পণ্যগুলো এখন খুব সহজে এবং নিরাপদে তাদের দোরগোড়ায় পেয়ে যাবেন।

ক্যাশলেস পে সেবার মাধ্যমে ক্রেতারা অনলাইনে অর্ডার দিয়ে পণ্য নিজেদের দোরগোড়ায় পাওয়ার ক্ষেত্রে পণ্য গ্রহণের সময় নগদ মূল্য পরিশোধের (ক্যাশ অন ডেলিভারি-সিওডি) পরিবর্তে ডিজিটাল উপায়ে মূল্য পরিশোধ করতে পারবেন। ক্যাশলেস পে সেবাটি হলো একটি অগ্রসর প্রযুক্তিভিত্তিক সমাধান। ক্যাশলেস পেমেন্টের ক্ষেত্রে দেশে এটি প্রথম সেবা। যার জন্য কোনো পয়েন্ট অব সেলস (পিওএস) মেশিনের প্রয়োজন নেই। ক্রেতারা পেপারফ্লাইয়ের সরবরাহ করা পণ্যের দাম পরিশোধ করতে নিজেদের স্মার্টফোন ব্রাউজার তাতে ইন্টারনেট সংযোগ থাকলেই সহজে ক্যাশলেস পের মাধ্যমে মূল্য পরিশোধ করতে পারবেন। সময়োপযোগী উদ্যোগের ফলে ডিজিটাল পেমেন্ট সার্ভিস প্রোভাইডার বা প্রযুক্তিভিত্তিক লেনদেন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর নেটওয়ার্ক অনলাইনে গ্রাহকদের দোরগোড়ায় পৌঁছানোর মাধ্যমে আরো একধাপ এগিয়ে যাবে।

বিষয়ে নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক বলেন, দেশের নাগরিকদের জীবনকে ডিজিটালাইজ করার লক্ষ্যে নগদ সর্বদা মানুষের প্রতিদিনের সব ক্রিয়াকলাপকে সুবিধাজনক এবং আরো গতিশীল করার মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার চেষ্টা করে চলেছে। পার্টনারশিপ সে লক্ষ্য অর্জনের প্রতিচ্ছবি, যা দেশে অনলাইন শপিংয়ে নতুন মাত্রা যোগ করবে বলে আমি বিশ্বাস করি।

এরই ফলস্বরূপ গ্রাহকরা ক্যাশলেস পের মাধ্যমে নগদ অর্থের পরিবর্তে অনলাইন শপিং পরিষেবাটির সুবিধা উপভোগ করবেন। এতে করে ক্রেতারা আগের তুলনায় আরো আরামদায়ক সুরক্ষিত লেনদেনের মাধ্যমে তাদের অনলাইনে অর্ডার করা পণ্যগুলো গ্রহণ করতে সক্ষম হবেন।

পেপারফ্লাইয়ের চিফ মার্কেটিং অফিসার (সিএমও) রাহাত আহমেদ বলেন, আমাদের উদ্যোগ ডিজিটাল বা প্রযুক্তিভিত্তিক সেবা -কমার্স ইকোসিস্টেমের প্রসারে ইতিবাচক প্রভাব ফেলবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন