মঙ্গলবার | সেপ্টেম্বর ২২, ২০২০ | ৭ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক খবর

চীনের উহান বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গোপন সম্পর্ক হার্ভার্ড অধ্যাপকের

বণিক বার্তা অনলাইন

চীন সরকারের সঙ্গে গোপন সম্পর্ক রাখায় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপককে অভিযুক্ত করেছে আদালত। গতকাল মঙ্গলবার ম্যাসাচুসেটস ডিস্ট্রিক্ট অ্যাটর্নি জানান, তিনি চীন সরকারের সঙ্গে তার সম্পর্কের তথ্য গোপন করেছিলেন। কেন্দ্রীয় প্রশাসনের পক্ষ থেকে সাংবাদিকদের জানানো হয়েছে, চীন এখন অপ্রচলিত পদ্ধতি যেমন শিক্ষাবিদ ও গবেষকদের ব্যবহার করে আমেরিকার গবেষণা ও প্রযুক্তি চুরির চেষ্টা করছে। বিষয়টি রীতিমতো হুমকিতে পরিণত হয়েছে। 

গোপনে চীনের সঙ্গে কাজ করা হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. চার্লস লিবার (৬০) রসায়ন ও রাসায়নিক জীববিজ্ঞাপন বিভাগে পড়ান। তিনি একাধিক চীনা প্রতিষ্ঠানের সঙ্গে তার সম্পর্কের তথ্য গোপন করেছিলেন। এর বিনিময়ে চীন থেকে তিনি বিপুল অংকের টাকাও পেয়েছেন। গতকাল মঙ্গলবার মার্কিন অ্যাটর্নি অ্যান্ড্রু লেলিং এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। 

আদালতের রায়ে বলা হয়েছে, হার্ভার্ডে লিবারের গবেষক দল প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ থেকে ১ কোটি ৫০ লাখ ডলারেরও বেশি তহবিল পেয়েছিলেন। এ ধরনের তহবিল পেলে বিদেশী প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ততার বিষয়ে পরিষ্কার করে জানানোর বাধ্যবাধকতা রয়েছে। 

অভিযোগপত্রে বলা হয়েছে, লিবার চীনের উহান ইউনিভার্সিটি অব টেকনোলজির সঙ্গে তার সম্পর্কে বিষয়ে মিথ্যা তথ্য দিয়েছেন। শুধু তা-ই নয়, চীনের উচ্চমানের বিজ্ঞানী ও গবেষক পেতে মেধাবী খোঁজা কর্মসূচির সঙ্গে তিনি চুক্তিবদ্ধও ছিলেন। ওই চীনা বিশ্ববিদ্যালয় তাকে প্রতি মাসে ৫০ হাজার ডলার দিত এবং উহান বিশ্ববিদ্যালয়ে একটি ন্যানোসায়েন্স গবেষণাগার স্থাপনে এককালীন ১৫ লাখ ডলার পেয়েছেন তিনি।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, লিবারের বিরুদ্ধে আনা অভিযোগ গুরুতর। এ বিষয়ে বিশ্বদ্যিালয়ের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হচ্ছে। 

এদিকে তথ্য গোপন বা মিথ্যা তথ্যা দেয়ার জন্য সম্প্রতি দুই চীনাকেও অভিযুক্ত করা হয়েছে। অভিযুক্ত দুই চীনার মধ্যে ইয়ানকিং ইয়ে (২৯) ভিসা জালিয়াতি, ভুয়া তথ্য সরবরাহ এবং নিবন্ধিত এজেন্ট ছিলেন বলে প্রমাণ পাওয়া গেছে। বোস্টন ইউনিভার্সিটিতে গবেষক হিসেবে কাজ করার সময় তিনি চীনের সামরিক বাহিনীতে চাকরি করার তথ্য গোপন করেন। পরে তিনি স্বীকার করেন চীনের পিপলস লিবারেশন আর্মির লেফটেন্যান্ট ছিলেন। গত সপ্তাহে ক্যানসার গবেষক জাওসং ঝেং ২১ ভায়াল জৈব উপাদান চুরি করার সময় ধরা পড়েন। 

সূত্র: সিএনএন

আরো পড়ুন:

প্রথম নারী সিইওর নাম ঘোষণাতেই কোম্পানির দাম বাড়লো ১৪০ কোটি ডলার!

কুমিরের গলায় আটকে যাওয়া টায়ার খুলতে পুরস্কার ঘোষণা

প্রতিষেধক বানাতে ১ কোটি ৪৫ লাখ ডলার দিচ্ছেন জ্যাক মা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন