সোমবার| এপ্রিল ০৬, ২০২০| ২২চৈত্র১৪২৬

আন্তর্জাতিক খবর

কুমিরের গলায় আটকে যাওয়া টায়ার খুলতে পুরস্কার ঘোষণা

বণিক বার্তা অনলাইন

দীর্ঘদিন ধরে গলায় মোটর সাইকেলের টায়ার নিয়ে ঘুরছে ইন্দোনেশিয়ার একটি বিশাল আকৃতির কুমির। কোনো সাহসী ব্যক্তি কুমিরকে এই টায়ার থেকে মুক্ত করতে পারলে পুরস্কার ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এর আগে একাধিক উদ্যোগ ব্যর্থ হওয়ার পর এমন ঘোষণা এলো। অবশ্য পুরস্কারের ধরন কী হবে তা পরিষ্কার করা হয়নি।

স্থানীয় সংবাদ সংস্থা আন্তরার বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, ২০১৬ সালে ইন্দোনেশিয়ার সুলায়েসি প্রদেশের পালু নদীতে প্রথম কুমিরটিকে সনাক্ত করা হয়। গলায় টায়ার নিয়ে ২০১৮ সালের সুনামিতেও অক্ষত অবস্থায় টিকে গেছে ১৩ ফুট (৪ মিটার) দৈর্ঘের কুমিরটি । এতো ঝড়ঝাপ্টার পরও টায়ারটি গলায় একইভাবে রয়েছে। 

কুমিরটি গলা থেকে টায়ার সরাতে এর আগে কয়েক দফা উদ্যোগ নেয়া হয়েছিল। ২০১৮ সালে সংরক্ষণবাদী ও পশু অধিকার কর্মী মুহাম্মদ পাঞ্জি একটি উদ্যোগ নিয়েছিলেন। একই বছর বন্যপ্রাণি সংরক্ষণ কার্যালয় মাংসের টোপ দিয়ে কুমিরটি বশে আনার চেষ্টা করা হয়েছিল। তবে সব চেষ্টাই ব্যর্থ হয়েছে। 

এবার পুরস্কার ঘোষণা করে কুমির বশ করায় দক্ষদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছে কর্তৃপক্ষ। সেন্ট্রাল সুলায়েসির প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ কর্তৃপক্ষের প্রধান হাসমুনি হাসমা স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, কেউ এই অসহায় সরীসৃপটির গলা থেকে টায়ার খুলতে পারলে তাকে পুরস্কৃত করা হবে। তবে পুরস্কারের বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি।

সূত্র: সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন