২০১৯ হিসাব বছরে গ্রামীণফোনের রাজস্ব বেড়েছে ৮.১%

নিজস্ব প্রতিবেদক

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরে গ্রামীণফোন লিমিটেডের রাজস্ব বেড়েছে দশমিক শতাংশ। আলোচ্য সময়ে টেলিকম খাতের বহুজাতিক কোম্পানিটির রাজস্ব আয় হয়েছে ১৪ হাজার ৩৭০ কোটি টাকা, আগের হিসাব বছরে যা ছিল ১৩ হাজার ২৮০ কোটি টাকা।

গতকাল ২০১৯ হিসাব বছরের আর্থিক ফলাফল পর্যালোচনার পাশাপাশি শেয়ারহোল্ডার, বিশ্লেষক সংবাদকর্মীদের বিভিন্ন প্রশ্নের জবাব দিতে একটি লাইভ ওয়েবকাস্ট আয়োজন করে কোম্পানি কর্তৃপক্ষ। এতে জানানো হয়, এক বছরে কোম্পানিটির ইন্টারনেট রাজস্ব বেড়েছে ১৭ শতাংশ। আর ভয়েস সেবা থেকে রাজস্ব বেড়েছে দশমিক শতাংশ।

চতুর্থ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) গ্রামীণফোনের রাজস্ব আয় হয়েছে হাজার ৬২০ কোটি টাকা, যা আগের হিসাব বছরের একই সময়ের চেয়ে দশমিক শতাংশ বেশি। চতুর্থ প্রান্তিকে কোম্পানিটির গ্রাহক সাত লাখ বেড়ে হিসাব বছর শেষে কোটি ৬৫ লাখে উন্নীত হয়েছে। এক বছরে প্রতিষ্ঠানটির গ্রাহক সংখ্যা বেড়েছে দশমিক শতাংশ। কোম্পানিটির মোট গ্রাহকের ৫৩ দশমিক শতাংশ বা কোটি লাখ গ্রাহক বর্তমানে ইন্টারনেট ব্যবহার করেন।

সর্বশেষ হিসাব বছরে গ্রামীণফোনের কর-পরবর্তী মুনাফা দাঁড়িয়েছে হাজার ৪৫০ কোটি টাকা, আগের হিসাব বছরে যা ছিল হাজার ৫১৫ কোটি টাকা। নিট মুনাফার মার্জিন ২৪ শতাংশ। গত বছর কোম্পানিটি হাজার ৫১০ কোটি টাকা সরকারের কোষাগারে দিয়েছে, যা তাদের মোট রাজস্বের ৫৯ দশমিক শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটি সক্ষমতা বৃদ্ধি, নেটওয়ার্ক সম্প্রসারণ আধুনিকায়নে হাজার ৩৯০ কোটি টাকা বিনিয়োগ করেছে।

সমাপ্ত হিসাব বছরে গ্রামীণফোনের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৫ টাকা ৫৬ পয়সা, যা আগের হিসাব বছরে ছিল ২৪ টাকা ৭৪ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৮ টাকা ৪০ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ২৭ টাকা ২৮ পয়সা। সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৪০ শতাংশ চূড়ান্ত নগদ লভ্যাংশ প্রদানের ঘোষণা দিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। এর আগে সমাপ্ত হিসাব বছরের প্রথমার্ধের (জানুয়ারি-জুন) জন্য শেয়ারহোল্ডারদের ৯০ শতাংশ অন্তর্বর্তী নগদ লভ্যাংশ দিয়েছিল তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন