আইফোনের ওয়্যারলেস কম্পোনেন্ট সরবরাহ

অ্যাপল-ব্রডকমের ১৫ বিলিয়ন ডলারের চুক্তি

বণিক বার্তা ডেস্ক

মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপলের কাছে দেড় হাজার কোটি ডলার মূল্যের ওয়্যারলেস কম্পোনেন্ট বিক্রি করতে চুক্তিবদ্ধ হয়েছে সেমিকন্ডাক্টর কোম্পানি ব্রডকম। আগামী সাড়ে তিন বছরে এসব কম্পোনেন্ট অ্যাপলের কাছে সরবরাহ করবে প্রতিষ্ঠানটি, যা আসন্ন আইফোন তৈরিতে ব্যবহূত হবে। সম্প্রতি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (এসইসি) জমা দেয়া এক নথিতে এমন তথ্য জানিয়েছে ব্রডকম। খবর সিএনবিসি।

শুধু ওয়্যারলেস কম্পোনেন্ট বলা হলে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটিকে ঠিক কোন সরঞ্জাম সরবরাহ করবে ব্রডকম তা নিশ্চিত করে উল্লেখ করা হয়নি। আইফোন ১১-এর ওয়াই-ফাই ব্লুটুথ চিপসহ বেশ কয়েকটি কম্পোনেন্ট সরবরাহ করেছিল ব্রডকম। এছাড়া অ্যাভাগো ব্র্যান্ডযুক্ত আরএফ ফ্রন্ট-এন্ড চিপ সরবরাহ করেছে প্রতিষ্ঠানটি, যা মোবাইল ডিভাইসকে ওয়্যারলেস নেটওয়ার্কের সঙ্গে সংযোগ স্থাপনে সহায়তা করে।

বিশ্লেষকদের ভাষ্যে, অ্যাপল ফাইভজি ফিচার সমৃদ্ধ আইফোন আনতে কাজ করছে, যা ব্রডকমের ওয়্যারলেস কম্পোনেন্ট মোবাইল ডিভাইসের জন্য প্রয়োজনীয় ফাইভজি চিপ বিক্রি কয়েক গুণ বাড়িয়ে দেবে।

গত ডিসেম্বরে ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, ব্রডকম চিপ ব্যবসা নিয়ে খারাপ সময় পার করছে। যে কারণে প্রতিষ্ঠানটি তাদের রেডিও ফ্রিকোয়েন্সি চিপ সংশ্লিষ্ট একটি ওয়্যারলেস চিফ ব্যবসা বিভাগ বিক্রির চেষ্টা চালাচ্ছে। বিশেষায়িত চিপ উৎপাদনকারী ইউনিটটি বিক্রির জন্য যাবতীয় প্রক্রিয়া চূড়ান্ত করেছে ব্রডকম কর্তৃপক্ষ। লক্ষ্যে প্রতিষ্ঠানটি বিনিয়োগ ব্যাংক ক্রেডিট সুইসের সঙ্গে একযোগে কাজ করছে। আশা করা হচ্ছে, ওয়্যারলেস চিপ ইউনিট বিক্রি করে ব্রডকম হাজার কোটি ডলার আয় করতে পারবে।

গত বছরের শেষ দিকে সেমিকন্ডাক্টর ব্যবসায় প্রবৃদ্ধির ধীরগতির চিত্র তুলে ধরেছিল ব্রডকম। মূল ব্যবসায় প্রবৃদ্ধি কমায় চাপের মুখে ছিল প্রায় ছয় দশকের পুরনো প্রতিষ্ঠানটি। খাতসংশ্লিষ্টরা মনে করছিলেন, চলতি বছর পরিচালন ব্যয় কমিয়ে প্রবৃদ্ধি ধরে রাখার চেষ্টা করবে ব্রডকম। তবে অ্যাপলের সঙ্গে দীর্ঘমেয়াদি দেড় হাজার কোটি ডলারের চুক্তি ব্রডকমকে খারাপ পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে সহায়তা করবে।

গত ডিসেম্বরে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে জমা দেয়া এক নথিতে ব্রডকম জানায়, ২০১৯ সালে তাদের মোট নিট রাজস্বের ২০ শতাংশ এসেছে অ্যাপলে বিভিন্ন সরঞ্জাম সরবরাহের মাধ্যমে, যা আগের বছর ছিল ২৫ শতাংশ। অন্যদিকে অ্যাপলের ভাষ্যে, ব্রডকম তাদের অন্যতম স্বদেশী প্রধান পণ্য সরবরাহকারী।

জেপি মরগানের বিশ্লেষকদের মতে, ২০১৮ সালে উন্মোচিত প্রতিটি আইফোনে ১০ ডলার মূল্যের সরঞ্জাম ছিল ব্রডকমের।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন