অনিশ্চয়তায় মহারাষ্ট্রের পরিশোধনাগার প্রকল্প

রাজনৈতিক ডামাডোলে ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে ভারতের মহারাষ্ট্রে প্রস্তাবিত ৭ হাজার কোটি ডলারের একটি পরিশোধনাগার (রিফাইনারি) ও পেট্রোকেমিক্যাল প্রকল্প। প্রস্তাবিত প্রকল্পটি বাতিল হয়ে যাওয়ার সম্ভাবনার আভাস দিয়েছে প্রদেশটির শিবসেনা-কংগ্রেস-ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) জোট।

২০১৫ সালের ডিসেম্বরে রত্নাগিরি রিফাইনারি অ্যান্ড পেট্রোকেমিক্যালস লিমিটেড (আরআরপিসিএল) প্রকল্পটির ঘোষণা দেয়া হয়। ২০২২ সালে প্রকল্পটি শুরু করার কথা ছিল। কিন্তু জমি অধিগ্রহণে বিলম্বের কারণে এরই মধ্যে প্রকল্পটির সময়সীমা ২০২৫ সাল পর্যন্ত পিছিয়ে গেছে।

৬০ মিলিয়ন টন পার অ্যানাম (এমটিপিএ) সক্ষমতা সম্পন্ন আরআরপিসিএল প্রকল্পটি সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত জ্বালানি কোম্পানি সৌদি আরামকো, আবুধাবি ন্যাশনাল অয়েল কোম্পানি (অ্যাডনক) ও ভারতের তিনটি রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানির একটি যৌথ উদ্যোগ। ভারতীয় কোম্পানির মধ্যে রয়েছে ইন্ডিয়ান অয়েল করপোরেশন, হিন্দুস্তান পেট্রোলিয়াম করপোরেশন ও ভারত পেট্রোলিয়াম করপোরেশন। যৌথ উদ্যোগটির ৫০ শতাংশের মালিকানা থাকবে যুগ্মভাবে আরামকো ও অ্যাডনকের হাতে। বাকি ৫০ শতাংশের মালিক হবে ভারতীয় তেল কোম্পানিগুলো।

কিন্তু এখন পর্যন্ত রাজ্য বা কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে প্রকল্পটি সম্পর্কে কিছু জানা যায়নি বলে সংশ্লিষ্ট ব্যক্তি জানিয়েছেন।

            সূত্র: লাইভমিন্ট

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন