সাতদিনে ৩৩৩ মামলা সড়ক পরিবহন আইনে

নিজস্ব প্রতিবেদক

সড়ক পরিবহন আইন-২০১৮ গত ১৮ নভেম্বর প্রয়োগ শুরু করেছেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভ্রাম্যমাণ আদালত। গতকাল পর্যন্ত সাতদিনে নতুন আইনে সব মিলিয়ে ৩৩৩টি মামলা করা হয়েছে। শুক্র শনিবার দুদিন ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম বন্ধ ছিল।

বিআরটিএর এনফোর্সমেন্ট শাখা সূত্রে জানা গেছে, নতুন আইন প্রয়োগের প্রথম দিন ৮৮টি মামলা করেছিল বিআরটিএ। সেসব মামলায় জরিমানা আদায় করা হয়েছিল লাখ ২১ হাজার ৯০০ টাকা। পরদিন মামলা হয় ৮৯টি। এরপর পরিবহন শ্রমিকরা আইনের কয়েকটি ধারা সংশোধনের দাবিতে ধর্মঘট শুরু করলে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম কিছুটা শিথিল করে বিআরটিএ।

সড়ক পরিবহন আইনে এখন পর্যন্ত শুধু রাজধানী ঢাকাতেই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে বিআরটিএ। সংস্থাটির এনফোর্সমেন্ট শাখার তথ্য বলছে, ১৮ থেকে ২৬ নভেম্বর পর্যন্ত ঢাকায় মামলা হয়েছে ৩৩৩টি। এসব মামলায় লাখ ৯৭ হাজার ৪০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। পাঁচটি গাড়ির কাগজপত্র জব্দ করা হয়েছে। তবে এখন পর্যন্ত কাউকে কারাদণ্ড দেয়া হয়নি। ঢাকার শ্যামলী, বনানী, মতিঝিল, বাড্ডা, ফার্মগেট, মানিক মিয়া এভিনিউ, আশুলিয়াসহ বিভিন্ন পয়েন্টে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। চালকের ড্রাইভিং লাইসেন্স না থাকা, মোটরযানের ফিটনেস সনদ হালনাগাদ না থাকা, বাসের ভেতরে ভাড়ার তালিকা না রাখা, সিটিং সার্ভিসে দাঁড়ানো যাত্রী তোলা, নারীদের জন্য পর্যাপ্ত আসন না রাখা, হাইড্রোলিক হর্ন বাজানোসহ বিভিন্ন অপরাধে এসব মামলা করা হয়।

এদিকে সড়ক পরিবহন আইন প্রয়োগ শুরু হলেও এখনো বিধি তৈরি করতে পারেনি বিআরটিএ। কারণে পুরনো আইনের বিধি দিয়েই পরিচালিত হচ্ছে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম। বিআরটিএর পরিচালক সিতাংশু শেখর বিশ্বাস প্রসঙ্গে বণিক বার্তাকে বলেন, বিধি তৈরির কাজ চলছে। গতকালও সম্পর্কিত একটি সভা বিআরটিএতে অনুষ্ঠিত হয়েছে বলে জানান তিনি।

প্রসঙ্গত, দুই বাসের রেষারেষিতে বিমানবন্দর সড়কে শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই ছাত্র-ছাত্রী নিহতের ঘটনায় গত বছরের জুলাইয়ে রাজধানীজুড়ে শুরু হয় শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলন। এর পরিপ্রেক্ষিতে একই বছরের ১৯ সেপ্টেম্বর তড়িঘড়ি করে দীর্ঘদিন ধরে ঝুলে থাকা সড়ক পরিবহন আইন জাতীয় সংসদে পাস হয়। অক্টোবর আইনটির গেজেট প্রকাশিত হয়। নভেম্বর কার্যকর হয় সড়ক পরিবহন আইন-২০১৮।

আইনটির প্রয়োগ শুরুর পর থেকেই কয়েকটি ধারা সংশোধনের দাবিতে আন্দোলনে নামেন পরিবহন শ্রমিকরা। নেপথ্যে থেকে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন