তেরেঙ্গানু চ্যাম্পিয়ন

ক্রীড়া প্রতিবেদক

প্রথমবার শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ প্রতিযোগিতায় অংশ নিয়েই অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব দেখাল তেরেঙ্গানু এফসি। গতকাল চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে ফাইনালে স্বাগতিক চট্টগ্রাম আবাহনীকে - গোলে হারিয়েছে মালয়েশিয়ান দলটি।

টুর্নামেন্টে এবারের তৃতীয় আসরে আটদলের মধ্যে ছয়টি দলই ছিল বিদেশী। বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছে চট্টগ্রাম আবাহনী প্রিমিয়ার লিগ শিরোপাজয়ী বসুন্ধরা কিংস। শেষ মুহূর্তে ঢাকা আবাহনী নাম প্রত্যাহার করে নেয়ায় স্বাগতিক দেশের মাত্র দুটি দল অংশ নেয়। বসুন্ধরা কিংস বিদায় নেয় গ্রুপ পর্বেই। তাই বাংলাদেশের মশাল ছিল জামাল ভূঁইয়াদের হাতে। কিন্তু শেষটাতে এসে তেরেঙ্গানুর কাছে হেরে স্বপ্নযাত্রা থামল আসরের ধারাবাহিক দল চট্টগ্রাম আবাহনী। ২০১৫ সালে প্রথম আসরের চ্যাম্পিয়ন চট্টগ্রাম আবাহনী দ্বিতীয় আসরে হার মানে সেমিফাইনালে।

ফাইনাল ম্যাচে টুর্নামেন্টে দুটো হ্যাটট্রিক করা ঢাকা আবাহনীর সাবেক ফরোয়ার্ড বর্তমানে তেরেঙ্গানু গোল মেশিন লি টাককে আটকানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন চট্টগ্রাম আবাহনী কোচ মারুফুল হক। স্বাগতিক দলের ডিফেন্ডারদের কড়া মার্কিংয়ের সামনে সেভাবে জ্বলে উঠতে পারেননি ইংলিশ স্ট্রাইকার লি টাক। তবে শিরোপা জয়ের জন্য শুধু টাককে রোখার কৌশলই যথেষ্ট ছিল না। পরিকল্পিত ফুটবল খেলে প্রথমার্ধেই - গোলে এগিয়ে যায় তেরেঙ্গানু।

ম্যাচে দর্শকঠাসা গ্যালারির সমর্থন নিয়ে শুরু থেকে কিছুটা তেড়েফুঁড়ে খেলার চেষ্টা করে চট্টগ্রাম আবাহনী। প্রথম ১০ মিনিটের মধ্যে স্বাগতিকদের দু-দুটো প্রচেষ্টা ব্যর্থ হয়। ম্যাচের ডেডলক ভাঙে ১৫ মিনিটের মাথায়। গোলের পেছনে অবদান রাখেন লি টাক। বাঁ প্রান্ত থেকে লি টাকের কর্নারে হেডের সাহায্যে গোল করে তেরেঙ্গানুকে এগিয়ে দেন হাকিম বিন মামাত। 

প্রথম গোল খাওয়ার ধাক্কা সামলে ওঠার আগেই দ্বিতীয় গোলটি হজম করে স্বাগতিকরা। খেলার ২৩ মিনিটের সময় প্রতিআক্রমণ থেকে দারুণ দক্ষতায় গোল করেন মোহাম্মদ আলিয়াস। সময় আবাহনীর একজন ডিফেন্ডারকে কাটিয়ে গোলরক্ষক মোহাম্মদ নেহালকে পরাস্ত করেন আলিয়াস। দুই গোলে পিছিয়ে পড়ার পর খেলায় ফিরতে মরিয়া হয়ে ওঠে আবাহনী। কিন্তু গোলের নাগাল পায়নি স্বাগতিকরা।

এবারের আসরে প্রথমে গোল খেয়ে ম্যাচে ফেরাটাকে যেন একটা নিয়মিত ব্যাপারে পরিণত করে ফেলেছিল আবাহনী। সেমিফাইনালে গোকুলাম কেরালার বিপক্ষে দু-দুবার পিছিয়ে পড়েও জয় নিয়ে মাঠ ছাড়ে জামাল ভূঁইয়ার দল। গতকালও তেমন ইঙ্গিত দেখিয়েছিল মারুফুলের শিষ্যরা। দ্বিতীয়ার্ধে মাত্র দ্বিতীয় মিনিটেই একটি গোল পরিশোধ করে ফিরিয়ে এনেছিল শিরোপা স্বপ্নও। স্বাগতিকদের পক্ষে ব্যবধান কমানো গোলটি করেন রোতকোভিস। সময় চিনেদু ম্যাথিউর কাটব্যাক থেকে প্লেনিং শটে লক্ষ্যভেদ করেন রোতকোভিস।

এক গোল পরিশোধের পর আরো উদ্দীপ্ত হয়ে ওঠে চট্টগ্রাম আবাহনী। এরপর যত সময় গড়িয়েছে, আবাহনী আক্রমণাত্মক ফুটবল খেলেছে। বিপরীতে খেলা যতটা সম্ভব মন্থর করে রক্ষণাত্মক কৌশলের পথে হেঁটেছে মালয়েশিয়ান দলটি। মূলত ফরোয়ার্ডদের ব্যর্থতায় রানার্সআপ ট্রফি নিয়েই সন্তুষ্ট থাকতে হয় প্রথমবারের চ্যািম্পয়নদের।

দারুণভাবে স্বাগতিকদের আটকে লিড ধরে রেখে শিরোপা জিতেই মাঠ ছাড়ে তেরেঙ্গানু এফসি। এর মধ্য দিয়ে নতুন দিগন্তেরও সূচনা করল তেরেঙ্গানু। ৬৩ বছরের ইতিহাসে প্রথম কোনো আন্তর্জাতিক ট্রফি জয়ের স্বাদ পেল মালয়েশিয়ান ক্লাবটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন