টেস্টে কিপিংয়ে আগ্রহী নন মুশফিক

উইকেটকিপিং নিয়ে একাধিকবার সমালোচনার মুখে পড়তে হয়েছিল মুশফিকুর রহিমকে। গুরুত্বপূর্ণ সময়ে হাতও ফসকেছে তার। উদাহরণ হিসেবে বলা যায়, বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটিকে। যে ম্যাচে হারের কারণ হিসেবে এখনো অনেকেই মুশফিকের হাতে কেন উইলিয়ামসনের জীবন লাভকে সামনে নিয়ে আসেন। অবশ্য উইকেটকিপিং ব্যক্তিগতভাবে খুব পছন্দের বলে কখনো গ্লাভস হাতছাড়া করতে চাননি তিনি। তবে এবার কিপিং নিয়ে নতুন এক সিদ্ধান্তের কথা জানিয়েছেন মুশফিক। টেস্ট ক্রিকেটে আর কিপিং করতে আগ্রহী নন মুশফিক। মূলত নিজের ওপর থেকে চাপ কমাতেই তার এ অনাগ্রহ। সম্প্রতি ক্রিকেটভিত্তিক পোর্টাল ক্রিকবাজকে দেয়া এক সাক্ষাত্কারে এ কথা জানিয়েছেন মুশফিক। সে সঙ্গে নিজের এ অনাগ্রহের কথা প্রধান কোচ রাসেল ডমিঙ্গোকে এরই মধ্যে জানিয়েছেন তিনি।

কিপিং নিয়ে মুশফিক, ‘টেস্ট ক্রিকেটে উইকেটের পেছনে দাঁড়াতে আমি আর আগ্রহী নই। সামনের দিনগুলোতে অনেক খেলা। আমি সব ফরম্যাটে খেলে থাকি। আন্তর্জাতিক ক্রিকেট ছাড়াও আমি ডিপিএল (ঢাকা প্রিমিয়ার লীগ) ও বিপিএল (বাংলাদেশ প্রিমিয়ার লিগ) খেলে থাকি। সবদিক বিবেচনায় আমার মনে হয় এটা আমার জন্য একটু বাড়তি চাপ হয়ে যাচ্ছে।

দীর্ঘদিন ধরে পারফর্ম করে যাওয়ার ইচ্ছা ব্যক্ত করে মুশফিক বলেন, ‘আমি দীর্ঘদিন ধরে পারফর্ম করতে চাই। সব ফরম্যাটে খেলছি, আমার ভাবতে হবে। গত পাঁচ বছর ধরে গুরুতর কোনো চোটে পড়িনি। পাশাপাশি আমি পর্যাপ্ত বিশ্রামও পাইনি। ভবিষ্যতে আমি এমন পরিস্থিতিতে পড়তে চাই না, যেখানে আমাকে এক-দুই সিরিজের জন্য বিশ্রাম নিতে হয়। তাই এর পরিবর্তে (বিশ্রামের জন্য সিরিজ খেলতে না পারা) আমি যা করতে পারি তা হলো কাজের চাপ কমানো। এটি সম্ভব হবে টেস্টে কিপিং না করার মধ্য দিয়ে।

নিজের কিপিং নিয়ে যে সমালোচনা আছে, সে সম্পর্কে অবগত আছেন মুশফিক। এটা যে নতুন কিছু না, সেটা মনে করিয়ে দিয়ে তিনি বলেন, ‘সমালোচনা নতুন কিছু না এবং এমন না যে এটা গত এক বছর ধরে হচ্ছে। সবাই সাকিব আল হাসান না যে, ব্যাট এবং বলে শতভাগ দিতে পারবে। আমার দিক থেকেও ঘাটতি থাকতে পারে। জানানএটা এমন না যে, কিপিং করলে আমি ভালো ব্যাট করতে পারি না। আমি দুটো ডাবল সেঞ্চুরি করেছি উইকেটকিপিং করে এবং আমার সেঞ্চুরিগুলোর ক্ষেত্রে তা সত্য। আমি এখনো বিশ্বাস করি, কিপিং করেই আমি ব্যাটিং নিয়ে ভালো ধারণা পেতে পারি। কারণ পেছনে দাঁড়িয়ে সবকিছু দেখা যায়, এটা সাহায্য করে। তবে টিম ম্যানেজমেন্ট যদি চান, তবে আবার কিপিংয়ে ফিরতে পারেন বলেও জানিয়ে রাখলেন সাবেক এ অধিনায়ক। ক্রিকবাজ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন