এজিএমের সময় ও স্থান জানিয়েছে এভিন্স ও আর্গন

নিজস্ব প্রতিবেদক

আসন্ন বার্ষিক সাধারণ সভার (এজিএম) সময় ও স্থান জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের দুই কোম্পানি এভিন্স টেক্সটাইলস লিমিটেড ও আর্গন ডেনিমস লিমিটেড। কোম্পানি দুটি তাদের এজিএমের তারিখ আগেই ঘোষণা করেছিল।

ঘোষণা অনুযায়ী, এভিন্স টেক্সটাইলসের ২০তম এজিএম ২৮ অক্টোবর বেলা সাড়ে ১১টায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) রাজদর্শন হলে অনুষ্ঠিত হবে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল ১৩ অক্টোবর। অন্যদিকে আর্গন ডেনিমসের ১৩তম এজিএম ২৮ অক্টোবর সকাল সাড়ে ১০টায় একই ভেনুতে (আইসিসিবির রাজদর্শন হল) অনুষ্ঠিত হবে। কোম্পানিটির এজিএম-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল ১৩ অক্টোবর।

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১২ শতাংশ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে এভিন্স টেক্সটাইলসের পরিচালনা পর্ষদ। এর মধ্যে ২ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ। সমাপ্ত হিসাব বছরে সম্মিলিতভাবে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৬ পয়সা। আলোচ্য সময়ে এককভাবে ইপিএস হয়েছে ৯২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৯১ পয়সা। ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে সম্মিলিতভাবে ১৫ টাকা ৩২ পয়সা এবং এককভাবে ১৪ টাকা ২৬ পয়সা।

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি এভিন্স টেক্সটাইলস। তার আগে ২০১৭ হিসাব বছরে ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল তারা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল এভিন্স টেক্সটাইলস শেয়ারের সর্বশেষ দর ছিল ৯ টাকা ৯০ পয়সা। সমাপনী দর ছিল ৯ টাকা ৮০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৯ টাকা ৬০ পয়সা ও ১৪ টাকা।

এদিকে ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদের পাশাপাশি ৫ শতাংশ স্টক লভ্যাংশ অর্থাৎ মোট ১৫ শতাংশ লভ্যাংশের সুপারিশ করেছে আর্গন ডেনিমসের পর্ষদ। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা আগের বছরের একই সময়ের তুলনায় কমেছে। এ সময়ে কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ৩৬ কোটি ৬৫ লাখ ৬৮ হাজার ৯৭২ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩৭ কোটি ৬৯ লাখ ১৫ হাজার ৯৮৫ টাকা। গেল হিসাব বছর কোম্পানিটির ইপিএস হয়েছে ৩ টাকা ৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩ টাকা ১৪ পয়সা। ৩০ জুন এনএভিপিএস দাঁড়িয়েছে ২৭ টাকা ৯৩ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ২৬ টাকা ৪৭ পয়সা।

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয় আর্গন ডেনিমস। তার আগে ২০১৭ হিসাব বছরের জন্য ১২ দশমিক ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন