বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০১৯

৬৯টি প্রতিষ্ঠান ও প্রকল্প পুরস্কৃত

বণিক বার্তা ডেস্ক

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০১৯-এ ৩৫টি ক্যাটাগরিতে ৬৯টি প্রতিষ্ঠান ও প্রকল্প পুরস্কৃত হয়েছে। জমা পড়া ১ হাজার ১৭৫টির বেশি প্রকল্পের মধ্য থেকে যাচাই-বাছাই শেষে এসব প্রতিষ্ঠানকে পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়। গতকাল রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে এ পুরস্কার বিতরণ করা হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সম্মানিত অতিথি ছিলেন আইসিটি ডিভিশনের জ্যেষ্ঠ সচিব এনএম জিয়াউল আলম। এতে সভাপতিত্ব করেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বেসিসের উদ্যোগে তৃতীয়বারের মতো বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস অনুষ্ঠিত হলো। আমি গর্বিত এটা জানতে পেরে যে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় দল এবার ভিয়েতনামে অনুষ্ঠেয় অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে অংশ নিতে যাচ্ছে। এ প্রতিযোগিতা আমাদের দেশকে নতুন উচ্চতায় নিয়ে যাবে বলে আমার বিশ্বাস।

জুনাইদ আহমেদ পলক বলেন, তথ্যপ্রযুক্তি খাতের অগ্রযাত্রায় বেসিস নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সারা দেশ থেকে ৩৫টি ক্যাটাগরিতে প্রকল্প বাছাই করে পুরস্কার প্রদান আমাদের তথ্যপ্রযুক্তি খাতসংশ্লিষ্টদের জন্য বিরাট সম্মানের বিষয়।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডসের মাধ্যমে আমরা সারা দেশের উদ্ভাবনী ও সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি প্রকল্পগুলোকে বাছাই করি এবং উৎসাহ প্রদান করার লক্ষ্যে পুরস্কার প্রদান করি। বিভিন্ন ক্যাটাগরির প্রকল্পগুলো আমাদের তথ্যপ্রযুক্তি খাতের বিস্তৃত সম্ভাবনাগুলোই তুলে ধরছে।

আইপিডিসি ফিন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মমিনুল ইসলাম বলেন, বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডের লক্ষ্য ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ব্যক্তি, ছাত্র, উদ্যোক্তা, এসএমই এবং বাংলাদেশে পরিচালিত তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর অসাধারণ কৃতিত্বের জন্য স্বীকৃতি প্রদান করা। 

এবার বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০১৯-এর চ্যাম্পিয়নদের মধ্যে রয়েছে বিজনেস সার্ভিসেস ক্যাটাগরিতে ফিন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টিং চ্যাম্পিয়ন অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেড, আইসিটি সার্ভিস সলিউশনস চ্যাম্পিয়ন হেলোটাস্ক লিমিটেড, মার্কেটিং সলিউশন্স চ্যাম্পিয়ন অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেড, প্রফেশনাল সার্ভিসেস চ্যাম্পিয়ন অ্যান্ট বিজনেস নেটওয়ার্ক প্রাইভেট লিমিটেড। কনজিউমার ক্যাটাগরিতে ব্যাংকিং, ইন্স্যুরেন্স, ফিন্যান্স চ্যাম্পিয়ন লংকাবাংলা ইনফরমেশন সিস্টেম লিমিটেড। এ ক্যাটাগরিতে ডিজিটাল মার্কেটিং চ্যাম্পিয়ন অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেড, মিডিয়া অ্যান্ড এন্টারটেইমেন্ট চ্যাম্পিয়ন কনটেন্ট ম্যাটার্স লিমিটেড, রিটেইল অ্যান্ড ডিস্ট্রিবিউশন চ্যাম্পিয়ন এটুআই (আইসিটি বিভাগ); ইনক্লুশন অ্যান্ড কমিউনিটি সার্ভিসেস ক্যাটাগরিতে কমিউনিটি সার্ভিসেস চ্যাম্পিয়ন শাটল, এডুকেশন চ্যাম্পিয়ন ইয়োডা, হেলথ অ্যান্ড ওয়েলবিং চ্যাম্পিয়ন এটিআই লিমিটেড, ইনডেজিনিয়াস সার্ভিসেস চ্যাম্পিয়ন ব্যাবিলন রিসোর্স লিমিটেড, রিজিওনাল অ্যান্ড রিমোট সার্ভিসেস চ্যাম্পিয়ন এখনিডটকম লিমিটেড (বাগডুম ডটকম), সাসটেইনেবিলিটি অ্যান্ড এনভায়রনমেন্ট যুগ্ম চ্যাম্পিয়ন জেনেক্স ইনফোসিস লিমিটেড ও স্কিল ডেভেলপমেন্ট ফর মোবাইল গেম এবং অ্যাপ্লিকেশন প্রকল্প (আইসিটি বিভাগ); এগ্রিকালচার চ্যাম্পিয়ন সূর্যমুখী লিমিটেড, ম্যানুফ্যাকচারিং চ্যাম্পিয়ন প্রাইডসিস আইটি লিমিটেড, সাপ্লাই চেইন লজিস্টিক্স চ্যাম্পিয়ন সফটওয়্যার শপ লিমিটেড (এসএসএল ওয়্যারলেস), ট্রান্সপোর্ট চ্যাম্পিয়ন ডিঙ্গি টেকনোলজিস লিমিটেড; পাবলিক সেক্টর অ্যান্ড গভর্নমেন্ট ক্যাটাগরিতে ডিজিটাল গভর্নমেন্ট চ্যাম্পিয়ন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং গভর্নমেন্ট অ্যান্ড সিটিজেন সার্ভিস চ্যাম্পিয়ন প্যারালাক্সলজিক ইনফোটেক।

স্টুডেন্ট (সিনিয়র ক্যাটাগরি) চ্যাম্পিয়ন আইডিইবি আইওটি ও রোবোটিকস গবেষণা ল্যাব, স্টুডেন্ট (টারশিয়ারি ক্যাটাগরি) চ্যাম্পিয়ন এইচএমসফট; টেকনোলজি ক্যাটাগরিতে এআই চ্যাম্পিয়ন পিএমস্পায়ার লিমিটেড: টেকনোলজি ক্যাটাগরিতে বিগ ডাটা চ্যাম্পিয়ন ক্র্যামস্ট্যাক লিমিটেড, ইন্টারনেট অব থিংস চ্যাম্পিয়ন বন্ড স্টেইন টেকনোলজিস লিমিটেড; ক্রস ক্যাটাগরিতে রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট চ্যাম্পিয়ন পাইন সলিউশনস লিমিটেড, স্টার্টআপ যুগ্ম চ্যাম্পিয়ন এআরকম ও সিগমাইন্ড।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন