ঢাকা ওয়াসার নতুন দুটি শোধনাগার উদ্বোধন

পানি ব্যবহারে মিতব্যয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার জশলদিয়ায় নির্মিত পদ্মা ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট (ফেজ-) এবং সাভার উপজেলার তেঁতুলঝরায় নির্মিত ওয়েলফিল্ড কনস্ট্রাকশন প্রজেক্টের (প্রথম পর্ব) উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকা ওয়াসার নতুন দুটি পানি শোধনাগার প্লান্ট থেকে দৈনিক ৬০ কোটি লিটার বিশুদ্ধ পানি সরবরাহ করা হবে ঢাকায়। দুটি প্রকল্পের উদ্বোধন ছাড়াও নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার গান্ধরপুরে একটি পানি শোধনাগার প্লান্ট নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন তিনি। গতকাল রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল থেকে এসব উন্নয়ন প্রকল্প উদ্বোধন করে পানি ব্যবহারে সবাইকে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, পানি ব্যবহারে সবাইকে সচেতন মিতব্যয়ী হতে হবে। পানির অপচয় যাতে না হয়, সেদিকে বিশেষ দৃষ্টি দিতে হবে। পানি রক্ষা করে কীভাবে ব্যবহার করা যায় এবং পানি ব্যবহারে কীভাবে আরো বেশি যত্নবান হওয়া যায়, সেদিকে খেয়াল রাখার জন্য সবাইকে আহ্বান জানান তিনি।

নগরবাসীর পানির চাহিদা মেটাতে সরকারের উদ্যোগে ওয়াসার বিভিন্ন প্রকল্পের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, নাগরিক জীবনে সুপেয় পানির গুরুত্ব অপরিসীম, পানির অপর নাম জীবন। সেই পানির চাহিদা মেটানো যেকোনো সরকারের মৌলিক দায়িত্ব। ১৯৯৬ সালে সরকার গঠনের পর আমরা দেখলাম পানির জন্য মানুষের হাহাকার। তখন আমরা ঢাকা পানি সরবরাহ পয়োনিষ্কাশন আইন, ১৯৯৬ প্রণয়ন করি। ১৯৯৯ সালে জাতীয় পানি নীতি গ্রহণ করি। সায়েদাবাদ পানি শোধনাগার (ফেজ-) প্রতিষ্ঠা করি, সেখান থেকে পানি সরবরাহ করি। ২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পরও ঢাকা শহরে পানির জন্য হাহাকার দেখেছি আমরা। এটি দূর করতে তখনই আমরা পদক্ষেপ নিই। বর্তমানে পানি উৎপাদনে ঢাকা ওয়াসা শতভাগ সফলতা লাভ করেছে। এখন আর সেই হাহাকার নেই। কারণে প্রতিষ্ঠানটি দক্ষিণ এশিয়ায় পানি সেবা দানকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে। ঘুরে দাঁড়াও প্রকল্পের মাধ্যমে ঢাকা ওয়াসা ভিশন মিশন পূরণে এগিয়ে যাচ্ছে।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার সবসময় জনগণের সেবায় বিশ্বাসী। তাই আমাদের সরকার পানি সরবরাহ, পয়োনিষ্কাশন, ড্রেনেজ ব্যবস্থার ওপর তিনটি মাস্টার প্ল্যান প্রণয়ন করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন