ভারি বর্ষণে ঢাকায় জলাবদ্ধতা

নিজস্ব প্রতিবেদক

টানা কয়েক ঘণ্টার বৃষ্টিতে গতকাল জলাবদ্ধতা দেখা দেয় রাজধানীতে। ঢাকার অনেক সড়ক বৃষ্টির পানিতে তলিয়ে যাওয়ায় ব্যাহত হয় যান চলাচল। এতে সীমাহীন দুর্ভোগে পড়তে হয় নগরবাসীকে।

বৃষ্টির পর রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে দেখা যায়, নগরীর মতিঝিল, জিরো পয়েন্ট, পল্টন, বিজয়নগর, ফকিরাপুল, কারওয়ান বাজারসহ বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে আছে। এতে স্থবির হয়ে পড়ে সড়কে চলাচলকারী বিভিন্ন যানবাহন।

আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল বেলা ১টা থেকে ৩টা পর্যন্ত রাজধানীতে ৪৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। পরবর্তী ঘণ্টায়, অর্থাৎ বেলা ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বৃষ্টিপাত রেকর্ড করা হয় মিলিমিটার।

তবে দুপুরের বৃষ্টি ভোগান্তি বাড়িয়েছে ঢাকাবাসীর। মুষলধারে বৃষ্টির কারণে দুপুর নাগাদ কারওয়ান বাজারের প্রধান সড়কে হাঁটু পানি দেখা যায়। পানি মাড়িয়ে বাড়ি ফিরতে হয় স্কুল-কলেজের শিক্ষার্থীদের। বিকাল নাগাদ বৃষ্টি থামলেও সড়কের পানি নামেনি। এতে সড়কে তৈরি হয় তীব্র যানজট। জলাবদ্ধতা ভোগান্তি বাড়ায় অফিসফেরত মানুষেরও। বিকাল নাগাদ জলাবদ্ধতার কারণে একদিকে দেখা দেয় যানবাহন সংকট, অন্যদিকে সুযোগ বুঝে পরিবহন শ্রমিকরা অফিসফেরত যাত্রীদের কাছ থেকে আদায় করেন বাড়তি ভাড়া।

সরেজমিনে দেখা যায়, ফার্মগেট থেকে শাহবাগ অভিমুখী সড়কে মেট্রোরেলের কাজ চলমান থাকায় দুপাশ সংকীর্ণ হয়ে পড়েছে। এর মধ্যে বৃষ্টির পানি জমে সড়কটিতে যান চলাচল প্রায় স্থবির হয়ে পড়েছে। পানি মাড়িয়ে চলাচল করছে বাস, প্রাইভেটকার, মোটরসাইকেল। ফুটপাত পানিতে ডুবে যাওয়ায় হাঁটু পানিতেই চলাচল করতে বাধ্য হয় পথচারীরা।

শুধু প্রধান সড়কগুলোই নয়, ফকিরাপুল, আরামবাগ, কালভার্ট রোড এলাকার অলিগলি এবং বিভিন্ন বাসা-বাড়িতেও পানি উঠে যায় গতকালের বৃষ্টিতে। মহাখালীর সরকারি তিতুমীর কলেজের সামনের সড়কেও পানি জমে যায়। এতে আমতলী থেকে গুলশান নম্বর যাওয়ার পথে তীব্র যানজট দেখা দেয়।

জলাবদ্ধতা তৈরি হয়েছে বসুন্ধরা আবাসিক এলাকায়ও। ওই এলাকা থেকে বের হওয়ার মূল সড়কে পানিতে আটকে যায় যানবাহন। মূল রাস্তার পাশের রাস্তাতেও পানি জমে যায়।

গতকালের বৃষ্টিতে তলিয়ে যায় পুরো সচিবালয় এলাকা। কোথাও কোথাও হাঁটু পানি জমে যায়। এতে

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন