অনলাইনে পণ্য ক্রয়ে...

বাংলাদেশে -কমার্স জনপ্রিয় হয়ে উঠছে। অসংখ্য মানুষ প্রতিদিন বিভিন্ন -কমার্স সাইট, অ্যাপস সোস্যাল মিডিয়া পেজ থেকে প্রয়োজনীয় জিনিসপত্র কেনাকাটা করছে। ঘরে বসে পণ্য ক্রয়ের সুবিধা অসুবিধা দুটোই রয়েছে। দেশের ক্রমবর্ধমান -কমার্স খাত ঘিরে অনেক জালিয়াতির খবর পাওয়া যাচ্ছে। অনলাইনে পণ্য ক্রয়ের ক্ষেত্রে বেশকিছু বিষয়ে লক্ষ রাখা জরুরি। সচেতনতার পাশাপাশি যে বিষয়গুলো মেনে চললে অনলাইনে পণ্য ক্রয়ে জালিয়াত চক্রের হাত থেকে সুরক্ষা মিলবে, তা নিয়ে আয়োজনের আজ প্রথম পর্ব

 সাশ্রয়ী মূল্যে লোভনীয় অফার: বাংলাদেশে

ডজনের বেশি পূর্ণাঙ্গ -কমার্স সাইটের পাশাপাশি কয়েক হাজার সোস্যাল মিডিয়া পেজের মাধ্যমে অনলাইনে পণ্য বিক্রি করা হচ্ছে। প্রতিযোগিতায় এগিয়ে থাকতে -কমার্স এফ-কমার্স সাইটগুলোর পক্ষ থেকে মাঝেমধ্যেই নানা লোভনীয় অফার ঘোষণা করা হয়। এসব অফারের মধ্যে রয়েছেএকটি ক্রয়ে আরেকটি একই পণ্য সম্পূর্ণ বিনা মূল্যে, নির্ধারিত সময়ের মধ্যে কাঙ্ক্ষিত পণ্য ক্রয়ে বিনা মূল্যে সরবরাহ সুবিধা কিংবা চড়া দামের কোনো পণ্য এক-চতুর্থাংশ দামে সরবরাহের অফার। ধরনের লোভনীয় অফারের মাধ্যমে নকল পণ্য দিয়ে জালিয়াতি করছে বেশকিছু চক্র। কাজেই অনলাইনে পণ্য ক্রয়ে লোভনীয় অফার এড়িয়ে চলুন।

 সাইট সম্পর্কে ভালোভাবে জানুন: যে -কমার্স কিংবা এফ-কমার্স সাইট থেকে পছন্দের পণ্যটি ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছেন, ক্রয়াদেশের আগে সে সাইট সম্পর্কে ভালোভাবে জেনে নিন। অনেক এফ-কমার্স সাইট রয়েছে, যেগুলোর কোনো ফিজিক্যাল স্টোর নেই। এটা বড় সমস্যা নয়, কিন্তু ধরনের সাইটগুলোর মাধ্যমে বেশি জালিয়াতির ঘটনা ঘটছে। ক্যাশ অন ডেলিভারি সুবিধা দেয় কিনা তা জেনে নিন। কারণ এসব পেজে পণ্যের যে ছবি দেয়া থাকে, তার সঙ্গে সরবরাহকৃত পণ্যের বেশির ভাগ সময়ই মিল থাকে না। কাজেই ক্যাশ অন ডেলিভারি সুবিধা থাকলে কাঙ্ক্ষিত পণ্যটি হাতে পেয়ে মূল্য পরিশোধ করা যায়।

 ট্রেড লাইসেন্স যাচাই করুন: যে -কমার্স সাইট থেকে পণ্য ক্রয় করবেন বলে ঠিক করেছেন, সে প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স আছে কিনা যাচাই করুন। কারণ ট্রেড লাইসেন্স রয়েছে এমন প্রতিষ্ঠান থেকে পণ্য ক্রয়ে জালিয়াতি কম হওয়ার সম্ভাবনা রয়েছে। দেশে এফ-কমার্স সাইটগুলোর জন্য এখন পর্যন্ত তেমন কোনো নীতিমালা তৈরি হয়নি। যে কারণে -কমার্স সাইটগুলোর চেয়ে এফ-কমার্স সংশ্লিষ্ট পেজগুলোর মাধ্যমে বেশি জালিয়াতি হতে দেখা যায়।

 বিকাশ নম্বরে মূল্য পরিশোধের ক্ষেত্রে সতর্কতা: অনেক ফেসবুক পেজভিত্তিক এফ-কমার্স সাইট বিকাশে মূল্য পরিশোধের পর পণ্য সরবরাহ করছে। এক্ষেত্রে পণ্য পছন্দের পর টাকা পাঠানোর আগে প্রতিষ্ঠান এবং প্রদত্ত বিকাশ নম্বর ওই প্রতিষ্ঠানের কিনা, তা যাচাই করে টাকা পাঠাতে হবে। ফেসবুক পেজে পণ্যের বিজ্ঞাপন দেখিয়ে বিকাশের মাধ্যমে টাকা হাতিয়ে নেয়ার ঘটনা বাড়ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন