নিরাপদ সাইবারস্পেস নিশ্চিতে ‘প্যারিস কল ফর ট্রাস্টে’ হুয়াওয়ে

বণিক বার্তা ডেস্ক   

‘প্যারিস কল ফর ট্রাস্ট’ এমন একটি সংস্থা, যেখানে যোগ দেয়া প্রতিটি প্রতিষ্ঠান একটি নিরাপদ সাইবারস্পেস প্রতিষ্ঠার লক্ষ্যে সম্মিলিতভাবে কাজ করে। চলতি মাসের শুরুতে এ সংস্থায় যোগ দিয়েছে চীনভিত্তিক হুয়াওয়ে।

হুয়াওয়ে বাংলাদেশের তথ্যমতে, প্যারিস কল ফর ট্রাস্টের সদস্য হওয়ার জন্য আরো ৫৬৪টি প্রতিষ্ঠানের সঙ্গে নিজেদের একাত্মতা ঘোষণা করেছে হুয়াওয়ে। সংস্থাটির সব সদস্য ডিজিটাল পণ্য এবং ডিজিটাল সিস্টেমের সুরক্ষা জোরদার করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। প্যারিস কল ফর ট্রাস্টের সদস্য তালিকায় রয়েছে ৬৭টি স্টেট, ১৩৯টি আন্তর্জাতিক ও সামাজিক সংস্থা এবং ৩৫৮টি বেসরকারি কোম্পানি।

২০১৮ সালের নভেম্বরে ফরাসি সরকার প্যারিস কল ফর ট্রাস্টের প্রবর্তন করে। এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন চ্যালেঞ্জিং ইস্যু সমাধানের লক্ষ্যে সমন্বিতভাবে কাজ করার লক্ষ্য নির্ধারণ করা হয়। ডিজিটাল পণ্যগুলোকে আরো নিরাপদ, সাইবার ক্রাইমের বিরুদ্ধে যৌথ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদারে কাজ করে যাচ্ছে চুক্তিবদ্ধ সব সদস্য। 

হুয়াওয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক পণ্যের শীর্ষস্থানীয় সরবরাহকারী হিসেবে তৈরীকৃত পণ্য ও সলিউশনগুলোকে যতটা সম্ভব সুরক্ষিত করার লক্ষ্যে গবেষণা ও বিনিয়োগ অব্যাহত রেখেছে। ১৭০টির বেশি দেশে কার্যক্রম পরিচালনা করছে হুয়াওয়ে। এর ১ লাখ ৮৮ হাজার কর্মী প্রতিনিয়ত সেবা দিয়ে যাচ্ছে ৩০০ কোটির অধিক মানুষকে।

এ বিষয়ে হুয়াওয়ের বৈশ্বিক সাইবার সিকিউরিটি অ্যান্ড প্রাইভেসি অফিসার জন সাফল্ক বলেন, আমাদের অস্তিত্বের মূল ভিত্তি হলো উন্নততর সুরক্ষা প্রদানের লক্ষ্যে কাজ করা। সরকার, গ্রাহক ও তাদের গ্রাহকদের জন্য পণ্য ও পরিসেবাগুলোর স্থিতিস্থাপকতা এবং সুরক্ষা বৃদ্ধি করতে পারে, এমন যেকোনো প্রচেষ্টা, ধারণা বা পরামর্শকে আমরা সমর্থন করি। এছাড়া আমরা ওপেননেস, ট্রান্সপারেন্সি ও আন্তর্জাতিকভাবে সম্মত মানদণ্ড মেনে চলাসহ সাইবার ক্রাইম রোধে প্রতিরক্ষা ব্যবস্থার উনয়নের জন্য বিশ্বব্যাপী সহযোগিতামূলক পদক্ষেপগুলোকে সমর্থন করি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন