নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু

বোলিং নৈপুণ্যে ১০ বছর পর বাংলাদেশের জয়

ক্রীড়া প্রতিবেদক

টি-টোয়েন্টি বিশ্বকাপে বহুল প্রতীক্ষিত জয়ের পর আবেগ ছুঁয়ে যায় নারী ক্রিকেটারদের ছবি: আইসিসি

নবম নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে শুভসূচনা করল বাংলাদেশ। শারজায় গতকাল উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডকে ১৬ রানে হারিয়েছে নিগার সুলতানার দল। ১০ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপে জয়ের স্বাদ পেল বাংলাদেশের মেয়েরা। 

টস জিতে ব্যাটিং বেছে নেয়া বাংলাদেশ প্রতিপক্ষকে ১২০ রানের সাদামাটা টার্গেট দিতে সমর্থ হয়। নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১১৯ রানের সংগ্রহ পায় লাল-সবুজের মেয়েরা। যদিও এ রানকে পুঁজি করেই দলকে ১৬ রানের দারুণ এক জয় এনে দেন বোলাররা। 

২০১৪ সালের পর এই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে ম্যাচ জিতল বাংলাদেশ। তা-ও বাংলাদেশ অধিনায়কের শততম ম্যাচে জয় পেল টাইগ্রেসরা। এ ম্যাচেই আবার বাংলাদেশের প্রথম বোলার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে একশ উইকেটের মাইলফলকে পৌঁছেছেন স্পিনার নাহিদা আক্তার। এটা ছিল তার ৮৮তম ম্যাচ।

রান তাড়া করতে নেমে বাংলাদেশ বোলারদের প্রতিরোধের মুখে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১০৩ রান তুলতে সমর্থ হয় স্কটল্যান্ড। সারাহ ব্রাইস সর্বোচ্চ ৪৯ রান করে অপরাজিত থাকেন। রিতু মনি চার ওভারে ১৫ রান দিয়ে দুটি উইকেট নেন। মারুফা আক্তার, নাহিদা আক্তার, ফাহিমা খাতুন ও রাবেয়া খান একটি করে উইকেট নেন। 

এর আগে লড়াই করে ১১৯ রানের পুঁজি গড়ে বাংলাদেশ। সোবহানা মোস্তারি সর্বোচ্চ ৩৬ রান করেন ৩৮ বলের মোকাবেলায়। এছাড়া সাথী রানী ৩২ বলে ২৯, নিগার ১৮ বলে ১৮ ও ফাহিমা খাতুন ৫ বলে ১০ রান করেন। স্কটল্যান্ডের হয়ে সাসকিয়া হর্লি ১৩ রানে ৩টি এবং র‍্যাচেল স্ল্যাটার, অলিভিয়া বেল ও ক্যাথারিন ফ্রেজার একটি করে উইকেট নেন। 

টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত পাঁচবারের মুখোমুখিতে বাংলাদেশকে হারাতে পারেনি স্কটল্যান্ড। 

২০১৪ সালে ঘরের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপে শ্রীলংকাকে ৩ রানে হারিয়েছিল বাংলাদেশ। এরপর ২০১৬, ২০১৮, ২০২০ ও ২০২৩ সালের বিশ্বকাপে জয়হীন বাংলাদেশ। মাঝের ওই চারটি আসরেই খেলেছেন নিগার। এবার এল স্বস্তির জয়। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন