ড. ইউনূসের গ্রামীণ কল্যাণ নিয়ে হাইকোর্টের রায় প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের গ্রামীণ কল্যাণের কাছে এনবিআরের ৬৬৬ কোটি টাকা দাবির বৈধতার পক্ষে হাইকোর্ট যে রায় দিয়েছিলেন, তা প্রত্যাহার করে নেয়া হয়েছে। গতকাল বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ রায়টি প্রত্যাহার করে নেন।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ৬৬৬ কোটি টাকা দাবি করার বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে গত আগস্টে ড. ইউনূসের পক্ষে রিট করা হয়। গত ৪ আগস্ট ওই রিট খারিজ করে দেন বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের বেঞ্চ। ওই রায়ের ফলে গ্রামীণ কল্যাণকে ৬৬৬ কোটি টাকা পরিশোধ করতে হতো। 

ওই সময় রিটের আইনি ভিত্তি তুলে ধরে ড. ইউনূসের আইনজীবী আবদুল্লাহ আল মামুন বলেছিলেন, ‘কর নির্ধারণ করেছেন ডেপুটি কমিশনার। কিন্তু ফাইল অনুমোদন দিয়েছেন কমিশনার। কমিশনারের অনুমতি ছাড়া ডেপুটি কমিশনার কর নির্ধারণ করতে পারেন না। এটাকে চ্যালেঞ্জ করা হয়েছিল।’

রাজনৈতিক পটপরিবর্তনের পর বেঞ্চের একজন বিচারপতি রায়টি পূর্ণাঙ্গভাবে লিখতে গিয়ে দেখেন, বেঞ্চের একজন বিচারপতি এর আগে রাষ্ট্রপক্ষের হয়ে মামলাটির শুনানি করেছিলেন। কাজেই এ রায় তিনি দিতে পারেন না। ফলে আগের রায়টি প্রত্যাহার করে নেয়া হয়। 

বর্তমানে বিষয়টি নিষ্পত্তির জন্য ফাইল পাঠানো হয়েছে প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের কাছে। নিয়মানুযায়ী এটি শুনানির জন্য এখন নতুন বেঞ্চ ঠিক করে দেবেন প্রধান বিচারপতি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন