হাজার কোটি টাকার তারল্য সহায়তা পেল সংকটে থাকা ৫ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

বাংলাদেশ ব্যাংকের গ্যারান্টির বিপরীতে অপেক্ষাকৃত সবল ছয় ব্যাংক থেকে হাজার কোটি টাকার তারল্য সহায়তা পেয়েছে সংকটে থাকা পাঁচ ব্যাংক। ঋণে সহায়তা পাওয়া ব্যাংকগুলো হলো ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক ও ইউনিয়ন ব্যাংক। গতকাল বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র হুসনে আরা শিখা এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, সিটি ব্যাংক, ডাচ্‌-বাংলা ব্যাংক ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক থেকে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ৩০০ কোটি টাকা ঋণ পেয়েছে। আর সিটি ব্যাংক ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক থেকে সোশ্যাল ইসলামী ব্যাংকও প্রায় ৩০০ কোটি টাকা পেয়েছে।

অন্যদিকে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ও সিটি ব্যাংক থেকে তারল্য সহায়তা পেয়েছে ন্যাশনাল ব্যাংক। ইস্টার্ন ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ও ডাচ্‌-বাংলা ব্যাংক থেকে চাহিদা অনুযায়ী ঋণ পেয়েছে গ্লোবাল ইসলামী ব্যাংক। এছাড়া ইউনিয়ন ব্যাংককে ৩৫০ কোটি টাকা তারল্য সহায়তা দিয়েছে সোনালী ব্যাংক।

গত আগস্টে অন্তর্বর্তী সরকার গঠনের পর বাংলাদেশ ব্যাংকের গভর্নরের দায়িত্বে আসেন ড. আহসান এইচ মনসুর। তখন ব্যাংক খাতের সংস্কার ও পুনর্গঠনের প্রথম পদক্ষেপ হিসেবে সংকটে থাকা ১১ ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দেয়া হয়। এর পরপরই এসব ব্যাংকের গ্রাহকদের মধ্যে উৎকণ্ঠা দেখা দেয়। অনেকেই ব্যাংক থেকে টাকা তুলতে শাখাগুলোয় হুমড়ি খেয়ে পড়েন। এমন পরিস্থিতিতে সংকটে থাকা ব্যাংকগুলোকে তারল্য সহায়তা প্রদানের উদ্যোগের কথা জানায় বাংলাদেশ ব্যাংক। এর অংশ হিসেবে গত ২২ সেপ্টেম্বর কেন্দ্রীয় ব্যাংক জানায়, আমানত প্লেসমেন্ট হিসেবে সংকটে থাকা ব্যাংকগুলোকে নির্ধারিত মেয়াদে বিশেষ ঋণ দেবে সবল ব্যাংকগুলো। তবে এজন্য সবল ব্যাংকগুলোকে বাধ্য করা হবে না। এর পরপরই ঋণ সহায়তা পেতে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে চুক্তি করে দুর্বল পাঁচ ব্যাংক। যার বিপরীতে সবল ব্যাংকের নির্ধারিত মেয়াদে তারল্য সহায়তা পেতে শুরু করেছে এসব ব্যাংক।

এদিকে বাংলাদেশ ব্যাংকের গ্যারান্টি থাকার কারণে ঝুঁকিমুক্ত ঋণ দিতে আগ্রহ দেখাচ্ছে অন্তত ১৪টি ব্যাংক। এর মধ্যে সোনালী ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক ও শাহ্‌জালাল ইসলামী ব্যাংক রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন