ভোমরা স্থলবন্দর

গুঁড়া দুধ ছাড়া সব ধরনের পণ্য আমদানি করা যাবে

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে গুঁড়া দুধ ছাড়া সব ধরনের পণ্য আমদানির অনুমতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) গতকাল জারি করা এক প্রজ্ঞাপনে তথ্য জানানো হয়েছে।

এর আগে ভারত সীমান্তের শুল্ক স্টেশন দিয়ে নির্দিষ্ট কিছু নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি করা হতো। কলকাতার সঙ্গে ভোমরা বন্দরের দূরত্ব যেকোনো বন্দরের তুলনায় কম হওয়ায় এবং যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়ায় ভোমরা স্থলবন্দর দিয়ে পণ্য আমদানিতে আগ্রহ বেশি ছিল দেশের ব্যবসায়ীদের।

ভোমরা স্থলবন্দর দিয়ে এতদিন গবাদিপশু, মাছের পোনা, তাজা ফলমূল, গাছগাছড়া, বীজ, গম, পাথর, কয়লা, রাসায়নিক সার, চায়না ক্লে, কাঠ, টিম্বার, চুনাপাথর, পেঁয়াজ, মরিচ, রসুন, আদা, বলক্লে, ব্যবহার্য কাঁচা তুলা, চাল, মসুর ডাল, কোয়ার্টজ, তাজা ফুল, খৈল, গমের ভুসি, ভুট্টা, চালের গুঁড়া, সয়াবিন কেক, শুঁটকি মাছ (প্যাকেটজাত ব্যতীত) আমদানি করা যেত।

পাশাপাশি হলুদ, জীবন্ত মাছ, হিমায়িত মাছ, পান, মেথি, চিনি, মসলা, জিরা, মোটর পার্টস, স্টেইনলেস স্টিলওয়্যার, রেডিও টিভি পার্টস, মার্বেল স্ল্যাব, তামাক ডাঁটা (বিড়ির কাঁচামাল), শুকনা তেঁতুল, ফিটকিরি, অ্যালুমিনিয়ামের টেবলওয়্যার কিচেনওয়্যার, ফিশ ফিড, আগরবাতি, জুতার সোল, শুকনা কুল, অ্যাডহেসিভ, ফ্লাই অ্যাশ, তাজা শুকনা ফলমূল, সকল প্রকার তাজা সবজি, শুকনা কাঁচা মরিচ, আমদানি করা যেত বন্দর দিয়ে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন