এনএইচকে ওয়ার্ল্ডকে সাক্ষাৎকার

দ্রুত সংস্কার ও নির্বাচনের সংকল্প ড. ইউনূসের

বাসস

প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ছবি: সংগৃহীত

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস দেশে দ্রুত সংস্কার ও নির্বাচন দেয়ার ব্যাপারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে টোকিওভিত্তিক সংবাদমাধ্যম এনএইচকে ওয়ার্ল্ডকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ প্রত্যয় ব্যক্ত করেন। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে গত ২৩ সেপ্টেম্বর নিউইয়র্কে যান ড. ইউনূস। দেশে ফেরেন ২৮ সেপ্টেম্বর। নিউইয়র্ক সফরের সময় তার একটি সাক্ষাৎকার নেয় এনএইচকে ওয়ার্ল্ড। সেই সাক্ষাৎকারের ওপর ভিত্তি করে গত রোববার একটি প্রতিবেদন প্রকাশ করে সংবাদমাধ্যমটি। 

সাক্ষাৎকারে ড. ইউনূস বলেন, ‘অন্তর্বর্তী সরকারের কাজ হচ্ছে যত দ্রুত সম্ভব সংস্কার করা এবং সরকার প্রস্তুত হলেই নির্বাচন অনুষ্ঠান করবে।’ তিনি বলেন, ‘ব্যর্থতা এমন একটা বিষয়, যা আমরা মেনে নিতে পারি না।’

শেখ হাসিনা সরকারের পতনে প্রধান ভূমিকা পালন করা শিক্ষার্থীদের প্রসঙ্গে প্রধান উপদেষ্টা বলেন, অনেক তরুণ জীবন দিয়েছে। তিনি এ ঘটনাকে ‘বিপ্লব’ নামে অভিহিত করেন। এ কারণে তিনি নীতিনির্ধারণী নানা বিষয়ে তরুণ প্রজন্মকে অন্তর্ভুক্ত করার পক্ষে নিজের অবস্থানের ইঙ্গিত দেন।

প্রধান উপদেষ্টা বলেন, ‘এ সংকটময় সময়ে বাংলাদেশ তার সবচেয়ে বড় দাতা জাপানের কাছ থেকে সহায়তার অপেক্ষায় রয়েছে।’ তিনি জোর দিয়ে বলেন, তার দেশের অর্থনীতি পুনর্গঠন এবং সেখানে গণতন্ত্রকে দৃঢ় করতে জাপানের সহযোগিতা অপরিহার্য।

টানা ১৫ বছরের বেশি সময় ক্ষমতায় থাকার পর ৫ আগস্ট ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পতনের পর ড. ইউনূস অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব নেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন