অপচয়-দুর্নীতি প্রতিরোধ করবে অটোমেটেড আর্থিক সেবা: অর্থ উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

সম্পদের অপচয় দুর্নীতি কমাতে অটোমেটেড (স্বয়ংক্রিয়) সরকারি আর্থিক সেবা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সাধারণ মানুষ সেবা প্রদানকারীর কাছে না গিয়ে যত বেশি সেবা অটোমেটেড পদ্ধতিতে নেবেন তত বেশি দুর্নীতি কমবে, সেবাও পাবেন নির্বিঘ্নে। অর্থ বাণিজ্য উপদেষ্টা . সালেহউদ্দিন আহমেদ গতকাল অর্থ বিভাগের বিভিন্ন সেবা দ্রুততার সঙ্গে, সহজ সাশ্রয়ীভাবে দেয়ার জন্য তৈরি করা বিভিন্ন অনলাইন প্লাটফর্মের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কথা বলেন।

উদ্বোধন করা সেবাগুলোর মধ্যে রয়েছে নবরূপায়িত আইবাস++ ওয়েবসাইট, -চালান ওয়েবসাইট, পেনশনারদের জন্য লাইফ ভেরিফিকেশন অ্যাপ, পেপারলেস অনলাইন লাস্ট পেমেন্ট সার্টিফিকেট (এলপিসি), সরকারি কর্মচারীদের অনলাইনে ছুটির আবেদন দাখিল, ছুটি মঞ্জুর হিসাবায়নের জন্য অনলাইন ছুটি ব্যবস্থাপনা, অনলাইনভিত্তিক সরকারি আবাসন না-দাবি সনদ এবং সরকারি কর্মচারীদের বেতন-ভাতার বিল দাখিল চাকরিসংক্রান্ত অন্যান্য তথ্য অনলাইনে পাওয়ার সুবিধার জন্য আইবাস সেফ মোবাইল অ্যাপ।

. সালেহউদ্দিন আহমেদ বলেন, ‘আর্থিক সেবার বিভিন্ন প্লাটফর্ম একটি সমন্বিত ব্যবস্থাপনার মধ্যে নিয়ে আসা সম্ভব হলে আর্থিক ব্যবস্থাপনায় স্বচ্ছতা জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব হবে।

উদ্ভাবিত বিভিন্ন অটোমেটেড সেবা প্লাটফর্মের কার্যকারিতা সমুন্নত রাখার জন্য দক্ষ জনবল সৃষ্টি করে তাদের মাধ্যমে নিয়মিত নবায়ন করতে হবে বলেও মন্তব্য করেন অর্থ উপদেষ্টা।

অর্থ সচিব মো. খায়েরুজ্জামান মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অর্থ বিভাগের স্ট্রেনদেনিং পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট টু অ্যানাবল সার্ভিস ডেলিভারি (এসপিএফএমএস) কর্মসূচির আওতায় প্রস্তুত করা বিভিন্ন অনলাইন সেবার ওপর উপস্থাপনা করেন অর্থ বিভাগের অতিরিক্ত সচিব এসপিএফএমএস কর্মসূচির জাতীয় কর্মসূচি পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক নিয়ন্ত্রক (সিএজি) মো. নূরুল ইসলাম, প্রধান উপদেষ্টার কার্যালয়ের সচিব মো. সাইফুল্লাহ পান্না, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. আবদুর রহমান খান অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন