জাতিসংঘ মহাসচিবকে অবাঞ্ছিত ঘোষণা ইসরায়েলের

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেসকে অবাঞ্ছিত ঘোষণা করেছে ইসরায়েল। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ বলেছেন, জাতিসংঘ মহাসচিবকে ‘পারসনা নন গ্রাটা’ ঘোষণা করা হয়েছে। তিনি ইসরায়েলে প্রবেশ করতে পারবেন না। খবর বিবিসি।

ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় ‘দ্ব্যর্থহীনভাবে নিন্দা’ জানাতে গুতেরেসের ব্যর্থতার প্রতিক্রিয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান কাটজ। জাতিসংঘ মহাসচিবকে ‘ইসরায়েলবিরোধী এবং সন্ত্রাসবাদী, ধর্ষক ও খুনিদের সমর্থক’ হিসেবেও অভিযুক্ত করেছেন তিনি। 

ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আগামী প্রজন্মের কাছে গুতেরেস জাতিসংঘের ইতিহাসে একটি কালো অধ্যায় হিসেবে বিবেচিত হবে। কেউ ইসরায়েলে ইরানের জঘন্য হামলাকে স্পষ্ট ভাষায় নিন্দা জানাতে না পারলে তিনি ইসরায়েলের মাটিতে পা রাখার যোগ্য নন।’

গত বছরের অক্টোবরে গুতেরেস বলেছিলেন, ‘আমি দ্ব্যর্থহীনভাবে ইসরায়েলে হামাসের ৭ অক্টোবরের ভয়াবহ ও নজিরবিহীন হামলার নিন্দা জানাচ্ছি। কোনোভাবেই বেসামরিক নাগরিকদের বেপরোয়াভাবে হত্যা, আহত করা ও জিম্মি করার ন্যায্যতা প্রমাণ করা যায় না। সব জিম্মির সঙ্গে মানবিক আচরণ করতে হবে এবং অতি সত্বর তাদের নিঃশর্ত মুক্তি দিতে হবে।’

তবে একই বক্তৃতায় গুতেরেস এও বলেছিলেন, ‘এটা স্বীকার করা গুরুত্বপূর্ণ যে হামাসের হামলা শূন্য থেকে হয়নি। ফিলিস্তিনের মানুষ ৫৬ বছর ধরে দম বন্ধ হয়ে আসার মতো ইসরায়েলি দখলদারিতে রয়েছে।’ সে সময় গুতেরেসের এ বক্তব্যে অনেক ইসরায়েলি ক্ষুব্ধ হন।

গত মাসে ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলের প্রায় ছয় দশকের দখলদারির অবসান চেয়ে জাতিসংঘের সাধারণ পরিষদের একটি প্রস্তাব গৃহীত হয়। প্রায় সব দেশ প্রস্তাবটির পক্ষে সমর্থন দেয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন