গাজীপুরে শ্রমিক বিক্ষোভ সড়ক অবরোধ

বণিক বার্তা প্রতিনিধি, গাজীপুর

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

গাজীপুরে বিভিন্ন দাবিতে বিক্ষোভ করেছেন পোশাক কারখানার শ্রমিকরা। এ সময় তারা সড়ক অবরোধ করেন। গতকাল সকালে মহানগরীর কোনাবাড়ীতে যমুনা ডেনিমস কারখানার কর্মীরা ১৯ দফা দাবিতে এবং সদর উপজেলার মেম্বারবাড়ীর সিলকন সুইং লিমিটেড কারখানার শ্রমিকরা ১৮ দফা দাবিতে মহাসড়কে বিক্ষোভ শুরু করলে প্রায় পাঁচ কিলোমিটার যানজট সৃষ্টি হয়।  বেলা ১টার দিকে কর্তৃপক্ষ দাবি মেনে নিলে শ্রমিকেরা অবরোধ প্রত্যাহার করেন।

এছাড়া সকাল ৯টা থেকে মহানগরীর দক্ষিণ সালনা পলাশটেকের এইচআর ওয়ান ফ্যাশন লিমিটেড এবং এইচআর ওয়ান অ্যাকসেসরিজ কারখানার শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

যমুনা ডেনিমস লিমিটেডের কমপ্লায়েন্স ম্যানেজার সেলিম রেজা জানান, আন্দোলনকারীদের মধ্যে থেকে ৮-১০ জনকে কারখানার সভাকক্ষে এসে দাবিগুলো নিয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনার প্রস্তুাব দেয়া হয়েছিল। কিন্তু তারা প্রস্তাব না মেনে কারখানার প্রধান ফটক অবরুদ্ধ করে বিক্ষোভ করেন।

গাজীপুর শিল্প পুলিশ-২-এর সহকারী পুলিশ সুপার (কোনাবাড়ী জোন) জাহাঙ্গীর আলম জানান, সকালে আন্দোলনরত শ্রমিকরা কারখানায় প্রবেশ না করে প্রধান ফটকে বিক্ষোভ করেন। একপর্যায়ে তারা কোনাবাড়ী-কাশিমপুর সড়কে অবস্থান নেন।

অন্যদিকে সিলকন সুইং লিমিটেড কারখানার শ্রমিকরা সকাল থেকেই কাজে যোগ না দিয়ে বিক্ষোভ শুরু করেন। দুর্নীতিগ্রস্ত কর্মকর্তাদের অপসারণসহ ১৮ দফা দাবি জানান তারা।

জয়দেবপুর থানার ওসি আব্দুল হালিম জানান, সকাল থেকেই শ্রমিকরা ১৮ দফা দাবিতে মহাসড়কে বিক্ষোভ করেন। এ সময় সড়কের উভয় পাশে প্রায় পাঁচ কিলোমিটার যানজট সৃষ্টি হয়। দুপুর সাড়ে ১২টার দিকে দাবি মেনে নিলে শ্রমিকরা অবরোধ প্রত্যাহার করেন।

এছাড়া এইচআর ওয়ান ফ্যাশন লিমিটেড এবং এইচআর ওয়ান অ্যাকসেসরিজ কারখানা খুলে দেয়ার দাবিতে সকাল ৯টা থেকে মহানগরীর দক্ষিণ সালনা পলাশটেকে শ্রমিকরা বিক্ষোভ করেন। পরে শিল্প পুলিশ শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেন।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক ফারুক জানান, শ্রমিকরা প্রথমে মহাসড়ক অবরোধ বিক্ষোভ করেন। পরে সেখান থেকে সরিয়ে দিলে কারখানার সামনে অবস্থান নেন তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন