দক্ষিণ কোরিয়ান অ্যাথলিটদের উত্তর কোরিয়ান বলে ক্ষমা চাইল অলিম্পিক আয়োজকরা

ক্রীড়া ডেস্ক

ছবি: এপি

শুক্রবার রাতে প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়ার ক্রীড়াবিদদের ভুল করে উত্তর কোরিয়ার বলে পরিচয় করিয়ে দেয়ার জন্য ক্ষমা চেয়েছে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি)। খবর এপি।

 

প্যারিসের সিন নদীতে নৌ প্যারেডের মধ্য দিয়ে উদ্বোধন করা হয় ৩৩তম অলিম্পিকের। অংশগ্রহণকারী জাতিগুলো বার্জ কিংবা ছোট নৌযানে করে মার্চপাস্টে অংশ নেন। এর ধারাবাহিকতায় দক্ষিণ কোরিয়ার কন্টিনজেন্ট যখন জলযানে করে মার্চপাস্টে আসে তখন ধারাভাষ্যকার তাদের পরিচয় করিয়ে দেন। এ সময় ভুলক্রমে পরিচয়পর্বের শুরুতেই ফরাসি ভাষায় দক্ষিণ কোরিয়াকে ‘রিপাবলিকে পপুলাইরে দেমোক্রাতিকে দে কোরে’ বলে পরিচয় করিয়ে দেন। পরে ইংরেজিতে আবার ‘ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া’ বলে সম্বোধন করেন, যা উত্তর কোরিয়ার দাপ্তরিক নাম। আর দক্ষিণ কোরিয়ার দাপ্তরিক নাম হলো রিপাবলিক অব কোরিয়া।

 

দক্ষিণ কোরিয়ার ক্রীড়ামন্ত্রী দুঃখপ্রকাশ করে এক বিবৃতিতে জানিয়েছেন, ‘২০২৪ প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে ঘোষণার সময় দক্ষিণ কোরিয়া দলকে উত্তর কোরিয়া দল হিসেবে পরিচয় করিয়ে দেয়া হয়েছে।’

 

অনাকাঙ্ক্ষিত এ ভুলের জন্য ক্ষমা প্রার্থনা করে অলিম্পিক আয়োজক সংস্থা আইওসি। আইওসি সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’-এ এক পোস্টে কোরিয়ান ভাষায় ক্ষমা প্রার্থনা করেছে। যার বাংলা অর্থ দাঁড়ায়—উদ্বোধনী অনুষ্ঠান সম্প্রচারের সময় দক্ষিণ কোরিয়া দলকে পরিচয় করিয়ে দিতে গিয়ে যে ভুলটি হয়েছে, তার জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন