কর্মকর্তা-কর্মচারীদের কর্মসূচিতে নিষেধাজ্ঞা ববির

বণিক বার্তা প্রতিনিধি, বরিশাল

ছবি : বণিক বার্তা

বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) কর্মকর্তা ও কর্মচারীদের দুটি সংগঠনের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনার পর কর্মসূচি পালনে সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।মঙ্গলবার (০২ জুলাই) সন্ধ্যায় এ সংক্রান্ত একটি নোটিশ জারি করা হয়েছে। বিষয়টি  নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. মো. আব্দুল কাইউম।

মঙ্গলবার (০২ জুলাই) সন্ধ্যায় এ সংক্রান্ত একটি নোটিশ জারি করা হয়েছে। নোটিশে উল্লেখ করা হয়, বরিশাল বিশ্ববিদ্যালয়ের নিচ তলায় কর্মকর্তারা অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটিয়েছে। এতে ক্যাম্পাসের স্বাভাবিক পরিবেশ বিঘ্নিত হয়েছে। তাই সার্বিক শৃংখলা রক্ষায় কর্মকর্তা-কর্মচারীদের সংগঠনের ব্যানারে যেকোনো কর্মসূচি সাময়িকভাবে স্থগিত ঘোষণা করা হলো।

মঙ্গলবার সকালে সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিমের প্রজ্ঞাপন প্রত্যাহারসহ বিভিন্ন দাবিতে কর্মবিরতির কর্মসূচিতে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে বরিশাল বিশ্ববিদ্যালয় অফিসার্স অ্যাসোসিয়েশন ও সদ্য গঠিত ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশনের ৩০ জন কর্মকর্তা আহত হন।

এ ঘটনার তদন্তে সহযোগী অধ্যাপক ড. মো. শফিউল আলমকে প্রধান করে ৫ সদস্যের কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মনিরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে  বলেন, এ ঘটনায় ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে ববির উপাচার্য। এ কমিটি ৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেবে। তারপর বিধি অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

প্রক্টর ড. মো. আব্দুল কাইউম বলেন, যেহেতু কর্মকর্তা-কর্মচারীরা কর্মসূচির নামে বিশৃঙ্খলা করেছে। এ বিষয়ে তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। তাই বিশ্ববিদ্যালয়ের শৃংখলা রক্ষার্থে কর্মকর্তা-কর্মচারীদের কর্মসূচি পালন সাময়িকভ স্থগিত করা হয়েছে। শিক্ষার্থী ও শিক্ষকরা ববির প্রাণ, তাই তারা বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করতে পারবে বলে জানান তিনি।

উল্লেখ্য, বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষক ও কর্মকর্তাদের দুটি অনুমোদিত সংগঠন রয়েছে। এছাড়া সম্প্রতি কর্মকর্তাদের একাংশ একটি সংগঠনের আত্মপ্রকাশ করেছে। এর বাইরে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের দুটি সংগঠন রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন