ইসরায়েলি বন্দরে চারটি জাহাজে হামলার দাবি হুথিদের

বণিক বার্তা অনলাইন

সংগৃহীত

ইসরায়েলি বন্দরে চারটি জাহাজে হামলা চালানোর দাবি করেছে ইয়েমেনভিত্তিক হুথি বিদ্রোহীরা। তারা জানিয়েছে, ইসরায়েলি বন্দরে চারটি বাণিজ্যিক জাহাজে হামলা চালানো হয়েছে। শনিবার (২২ জুন) ইরাকের সশস্ত্র গোষ্ঠী ইসলামিক রেজিস্ট্যান্সের সঙ্গে যৌথ এ অভিযান চালায় তারা। আরব সাগরে লাইবেরিয়ার পতাকাবাহী বাল্ক ক্যারিয়ার ট্রান্সওয়ার্ল্ড নেভিগেটরে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দ্বারা এ হামলা চালানো হয়েছে। হুথি বাহিনীর সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি একটি  টেলিভিশনে এ তথ্য নিশ্চিত করেন। খবর রয়টার্স ও আল জাজিরা।

হুথি সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি বলেন, দল দুটি শনিবার হাইফা বন্দরে দুটি সিমেন্ট ট্যাঙ্কার ও দুটি পণ্যবাহী জাহাজে ড্রোন হামলা চালায়। জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করা হয়েছিল। কারণ জাহাজগুলোর মালিকানাধীন কোম্পানি অধিকৃত ফিলিস্তিনের বন্দরে প্রবেশের নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে।

তিনি দাবি করেছেন যে, ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ইউএসএস এইসেনহাওয়ারে হামলা চালানো হয়েছে। গাজায় ইসরায়েলের যুদ্ধ শুরুর পর থেকেই মার্কিন নৌবাহিনী ওই জাহাজটিকে এই অঞ্চলে নিয়ে আসে। এ বিষয়ে বিস্তারিত বিবরণ না দিয়ে সারি বলেন, তাদের অপারেশনটি সফলভাবে লক্ষ্য অর্জন করেছে। তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, হুথিদের এই দাবি সঠিক নয়।

মার্কিন ওই কর্মকর্তা বলছেন, হুথি এবং সামাজিক মাধ্যমে তাদের সমর্থনকারী বিভিন্ন অ্যাকাউন্টগুলো থেকে বারবার মিথ্যা দাবি করা হচ্ছে যে, লোহিত সাগরে মার্কিন বিমানবাহী রণতরীটিকে আঘাত করা হয়েছে। এমনকি ওই রণতরীটি ডুবিয়ে দেয়ার মিথ্যা দাবিও করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন