হোয়াটসঅ্যাপের ভিডিও কলে একাধিক পরিবর্তন

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

হোয়াটসঅ্যাপ ২০১৩ সালে ব্যবহারকারীদের জন্য কল সুবিধা চালু করেছিল। সময়ের ব্যবধানে গ্রুপ কল, ভিডিও কল ও ভিন্ন প্লাটফর্মে কল করার সুবিধা এনেছে মেটা মালিকানাধীন মেসেজিং প্লাটফর্মটি। নির্ঝঞ্ঝাট কলের সুবিধা দিতে এবার ভিডিও কলে তিনটি পরিবর্তন এনেছে সামাজিক যোগাযোগমাধ্যমটি।

এখন থেকে হোয়াটসঅ্যাপে ভিডিও কলের সঙ্গে অডিওসহ স্ক্রিন শেয়ারও করা যাবে। ফলে কলে অংশ নেয়া ব্যক্তিরা অন্য প্রান্তে থাকা ব্যক্তির স্ক্রিন দেখতে ও শুনতেও পারবেন। অর্থাৎ একসঙ্গে ভিডিও দেখার অনুভূতি পাবেন কলে অংশগ্রহণকারীরা।

এছাড়া ভিডিও কলে অংশগ্রহণকারীর সংখ্যাও বাড়িয়েছে হোয়াটসঅ্যাপ। এখন থেকে ৩২ জন ব্যবহারকারী একসঙ্গে ভিডিও কলে যুক্ত হতে পারবেন। ফলে অনলাইন ক্লাস, ভার্চুয়াল মিটিং ও পারিবারিক আড্ডার বিষয়টি আরো আকর্ষণীয় ও অংশগ্রহণমূলক হয়ে উঠবে বলে মনে করছেন প্রযুক্তিবিদরা। এছাড়া কল চলাকালীন কে কথা বলছে, সেটিও বিশেষ স্পটলাইটের মাধ্যমে চিহ্নিত করে দেবে হোয়াটসঅ্যাপ। ফলে অন্যরা সহজেই তার কথোপকথনে মনোযোগ দিতে পারবে। 

ভিডিও ও অডিওর মান বাড়াতে প্রতিনিয়ত নতুন ফিচার যুক্ত করছে হোয়াটসঅ্যাপ। এর অংশ হিসেবে এবার কলিং অভিজ্ঞতায় পরিবর্তন এনেছে প্লাটফর্মটি। সম্প্রতি হোয়াটসঅ্যাপে এমলো কোডেক যুক্ত করা হয়েছে, যা কলের মান আরো বাড়াতে সাহায্য করবে। ফলে কোলাহলপূর্ণ জায়গায় অবস্থান করলেও আরো বেশি নয়েজমুক্ত কল করতে পারবেন ব্যবহারকারীরা। কম দামের ফোনগুলোয় এ সুবিধা পাওয়া যাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন