জানুয়ারি-মার্চ প্রান্তিক

আসিয়ানের শীর্ষ রফতানি গন্তব্য ছিল যুক্তরাষ্ট্র

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) আসিয়ানভুক্ত দেশগুলোর শীর্ষ রফতানি গন্তব্য ছিল যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে ছয় প্রান্তিকের মধ্যে অঞ্চলটিতে প্রথমবারের মতো চীনকে ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র। কারণ হিসেবে বলা হচ্ছে, বৈশ্বিক সরবরাহ চেইনের নতুন পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিচ্ছে আসিয়ান দেশগুলো। 

আসিয়ান সচিবালয়, জোটভুক্ত সরকারের দেয়া তথ্য ও স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন বিশ্লেষণ করে এ পরিসংখ্যান প্রকাশ করেছে নিক্কেই এশিয়া। সেখানে দেখা যায়, মার্চে শেষ হওয়া প্রান্তিকে যুক্তরাষ্ট্রে আসিয়ান অঞ্চল থেকে রফতানি হয়েছে ৬ হাজার ৭২০ কোটি ডলারের পণ্য। একই সময়ে চীন থেকে আয় করেছে ৫ হাজার ৭০০ কোটি ডলার। অর্থাৎ দুই দেশের মধ্যে বাণিজ্য ব্যবধান ছিল প্রায় হাজার কোটি ডলার। 

অবশ্য এ প্রতিবেদনে চীনের মূল ভূখণ্ড থেকে হংকংকে আলাদা ধরা হয়েছে। কারণ অঞ্চলটি প্রায়ই তৃতীয় দেশে রফতানির জন্য ট্রানজিট পয়েন্ট হিসেবে ব্যবহার হয়। হংকং ও চীনে মিলিতভাবে জানুয়ারি-মার্চে আসিয়ানের রফতানি ছিল ৬ হাজার ৯৪০ কোটি ডলার। ২০২১ সালের প্রথম প্রান্তিকে চীন ও হংকংয়ে এ অঞ্চলের রফতানি ছিল ৮ হাজার ৬৪০ কোটি ডলার। একই সময় যুক্তরাষ্ট্রে পাঠানো হয় ৫ হাজার ৯০০ কোটি ডলারের পণ্য।

বিশেষজ্ঞরা বলছেন, এ বাণিজ্য চিত্রের দুটি দিক রয়েছে। একদিকে রয়েছে যুক্তরাষ্ট্রে সেমিকন্ডাক্টর ও বৈদ্যুতিক যন্ত্রাংশের চাহিদা বৃদ্ধি। অন্যদিকে আছে চীনের শ্লথ অর্থনীতি।

২০২৩ সালে ভিয়েতনামের মোট রফতানির ২৮ শতাংশ যায় যুক্তরাষ্ট্রে, চীনে ছিল ১৭ শতাংশ। চলতি বছরের প্রথম প্রান্তিকে যুক্তরাষ্ট্রে দেশটির রফতানি বেড়েছে ২৪ শতাংশ। এর পরিমাণ ২ হাজার ৫৭০ কোটি ডলার, যা আসিয়ান দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি। এরপর ১ হাজার ২৬০ কোটি ও ১ হাজার ২০০ কোটি ডলার রফতানি নিয়ে রয়েছে যথাক্রমে থাইল্যান্ড ও সিঙ্গাপুর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন