সেমিনারে বক্তারা

সেমিকন্ডাক্টর খাতে বাংলাদেশের বার্ষিক আয় ৫০ লাখ ডলার

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

ইলেকট্রিক্যাল ইলেকট্রনিকস পণ্যের ডিজাইন, চিপ ফেব্রিকশন, অ্যাসেম্বলিং, টেস্টিং প্যাকেজিং-সংক্রান্ত সেমিকন্ডাক্টর খাতে বাংলাদেশ শুধু ডিজাইন করে বার্ষিক ৫০ লাখ ডলার আয় করছে। বিপুল সম্ভাবনাময় খাত থেকে বাংলাদেশের আয় বাড়াতে প্রয়োজন সরকারি-বেসরকারি বিনিয়োগ, সরকারের নীতিসহায়তা দক্ষ মানবসম্পদ।

গতকাল ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত বাংলাদেশে সেমিকন্ডাক্টর শিল্প খাতের সম্ভাবনা শীর্ষক সেমিনারে বক্তাদের বক্তব্যে এসব তথ্য উঠে আসে। সেমিনারে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, ‘স্মার্টআপের জন্য যেভাবে বাজেটে ১০০ কোটি টাকা রাখা হয়েছিল, ঠিক একইভাবে সেমিকন্ডাক্টর শিল্পে বাজেটে ৫০০ বা ১০০ মিলিয়ন ডলার সেমিকন্ডাক্টর শিল্পের জন্য বরাদ্দ রাখার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ করব। প্রতিমন্ত্রী পলক বলেন, ‘গত ১৫ বছরে দেশে টেকনোলজি বেজড ইকোসিস্টেম তৈরি হয়েছে। ফাউন্ডেশনের ওপর ভিত্তি করে আগামী ১৭ বছরে ৫০ বিলিয়ন ডলার রফতানি করার যে টার্গেট, সেখানে দেশের মেধাবী প্রকৌশলীরা কাজ করলে দেশে উৎপাদিত মেড ইন বাংলাদেশ চিপ রফতানি করে ১০ বিলিয়ন ডলার সেমিকন্ডাক্টর শিল্প থেকে রফতানি করা সম্ভব।

সেমিনারে ডিসিসিআই সভাপতি আশরাফ আহমেদ বলেন, ‘স্থানীয় শিল্পের বিকাশের পাশাপাশি এখানে বৈদেশিক বিনিয়োগ আকর্ষণে দক্ষ জনবল তৈরির কোনো বিকল্প নেই। এজন্য আমাদের শিক্ষাক্রমের আমূল পরিবর্তন নতুন প্রযুক্তি ব্যবহার বাড়ানোর ওপর মনোযোগী হতে হবে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ন্যানোম্যাটেরিয়ালস অ্যান্ড সিরামিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক . এএসএমএ হাসীব। তিনি বলেন, ‘আমাদের তরুণ দক্ষ জনবল রয়েছে। খাতের ভূরাজনৈতিক সুবিধা গ্রহণের লক্ষ্যে আমাদের সমন্বিত কর্মপরিকল্পনা গ্রহণ বাস্তবায়নে আরো মনোযোগী হতে হবে।

সেমিনারে অন্যদের মাঝে বক্তব্য রাখেন বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির ব্যবস্থাপনা পরিচালক জিএসএম জাফরউল্লাহ্, যুক্তরাজ্যের রিডিং বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং অধ্যাপক . এম নিয়াজ আসাদুল্লাহ, বন্ডস্টেইন টেকনোলজি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মীর শাহরুখ ইসলাম, সফটওয়্যার টেটোন প্রাইভেট লিমিটেডের সহপ্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান রাজীব হাসান, ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক লিয়াকত আলী প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন