শিপিং ড্যামারেজ চার্জ মওকুফ চায় শিপার্স কাউন্সিল

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

পণ্য আমদানি ও রফতানিকারকদের জন্য বন্দরের অতিরিক্ত চার্জ ও শিপিং ড্যামারেজ চার্জসহ অন্যান্য সারচার্জ মওকুফের দাবি জানিয়েছে শিপার্স কাউন্সিল অব বাংলাদেশ (এসসিবি)। গতকাল এক বিবৃতিতে এ দাবি জানান সংগঠনের চেয়ারম্যান মো. রেজাউল করিম।

বিবৃতিতে বলা হয়, ১৮ জুলাই থেকে কোটা সংস্কারের দাবিতে ছাত্র আন্দোলন  ও সরকার কর্তৃক কারফিউ জারির ফলে দেশের আমদানি-রফতানি কার্যক্রমসহ শিল্প-কারখানায় অচলাবস্থা সৃষ্টি হয়েছে। সময়মতো পণ্য খালাস করতে না পারায় বিমানবন্দর, সমুদ্রবন্দর ও স্থলবন্দরগুলোসহ অফডকগুলোয় কনটেইনার জটের সৃষ্টি হয়েছে। বিলম্বের কারণে আমদানিকারকদের অতিরিক্ত বন্দর চার্জ ও শিপিং ড্যামারেজ চার্জসহ নানা সারচার্জ গুনতে হচ্ছে। স্থলবন্দরগুলোয়ও হাজার হাজার পণ্যবাহী ট্রাকজটের সৃষ্টি হয়েছে, ব্যবসায়ীরা পণ্য খালাস করতে পারছেন না। এতে পণ্য মূল্য বেড়ে যাবে, যা ভোক্তার ওপরই বর্তাবে। অন্যদিকে রফতানিকারকরা পণ্য জাহাজীকরণ করতে না পারায় চরম আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

এ বিষয়ে শিপার্স কাউন্সিলের পরিচালনা পর্ষদ এক জরুরি সভায় উদ্বেগ প্রকাশ করেন এবং ছাত্র আন্দোলনে সৃষ্ট ব্লকেড ও সরকারের কারফিউ জারির পর থেকে এক মাস অতিরিক্ত বন্দর চার্জ, শিপিং ড্যামারেজ বা ডিটেনশন চার্জসহ অন্যান্য সারচার্জ মওকুফ করার জন্য প্রধানমন্ত্রীর কাছে জোর দাবি জানান।

এসসিবি চেয়ারম্যান প্রধানমন্ত্রীর প্রশংসা করে বলেন, ‘অতীতে কভিডসহ বিভিন্ন সংকট মোকাবেলায় প্রধানমন্ত্রীর নির্দেশে ব্যবসায়ীদের বন্দর চার্জ মওকুফসহ নানারকম সুবিধা প্রদান করা হয়েছে।’

এছাড়া সভায় এসসিবির পরিচালনা পর্ষদ আমদানি-রফতানি কার্যক্রম জোরদার ও বাধাহীন করার জন্য শিপিং এজেন্ট, ফ্রেইট ফরোয়ার্ডার, ক্লিয়ারিং হাউজ, লজিস্টিকস কোম্পানি, কাস্টমস কর্তৃপক্ষ, এনবিআরসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে সহযোগিতা ও সর্বোচ্চ সেবা প্রদানের আহ্বান জানান। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন