ঢাকায় দূতাবাস স্থাপন ও গ্রিসে জনশক্তি রফতানি বৃদ্ধির সম্ভাবনা

স্পেনের সঙ্গে দ্বিপাক্ষিক স্বার্থের বিষয়ে ফলপ্রসূ আলোচনা

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রী জর্জ জেরাপেট্রাইটিস (বাঁয়ে) ও স্পেনের উপ-প্রধানমন্ত্রী মারিয়া হেসুস মন্টেরো। ছবি — পররাষ্ট্র মন্ত্রণালয়

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ গ্রিসের রাজধানী এথেন্সে ‘আওয়ার ওশান কনফারেন্সে’র নবম আসরে যোগ দিয়েছেন। মঙ্গলবার (১৬ এপ্রিল) তিনি সেখানে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রী জর্জ জেরাপেট্রাইটিসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন।

এথেন্সের ক্যালিথিয়ায় স্টাভরোস নিয়াকো ফাউন্ডেশন কালচারাল সেন্টারে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

সোমবার (১৫ এপ্রিল) শুরু হওয়া সম্মেলন আগামীকাল বুধবার (১৭ এপ্রিল) পর্যন্ত চলবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামুদ্রিক বিষয়ক ইউনিটের সচিব রিয়ার এডমিরাল (অব.) মো. খুরশেদ আলম ওশান কনফারেন্সে মন্ত্রীর সঙ্গে রয়েছেন।

মঙ্গলবার স্থানীয় সময় সকালে সম্মেলনের পাশাপাশি এ বৈঠকে ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন, কৃষি খাতে বাংলাদেশের জনশক্তি রফতানি, অভিবাসন, বাণিজ্য ও বিনিয়োগ, নৌ পরিবহন, জনশক্তি রফতানি, নবায়নযোগ্য এবং বিকল্প শক্তি উৎপাদন অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে তারা দ্বিপক্ষীয় সহযোগিতা বৃদ্ধির অঙ্গীকার করেন।

বৈঠকে দুই দেশের মধ্যে সহযোগিতা এবং চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কে মন্ত্রীদ্বয় সন্তোষ প্রকাশ করেন। পররাষ্ট্রমন্ত্রী হাছান গ্রিক পররাষ্ট্রমন্ত্রীকে ঢাকা সফরের আমন্ত্রণ জানালে তিনি তা গ্রহণ করে বলেন, ঢাকায় কূটনৈতিক মিশন খোলা গ্রিস সরকারের অগ্রাধিকারের অন্তর্ভুক্ত এবং ঢাকা সফর এ দূতাবাস উদ্বোধনের একটি ভালো সুযোগ হতে পারে।

ড. হাছান মাহমুদ গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীকে মানসম্পন্ন বাংলাদেশী পণ্য আমদানি সহজতর করা ও এ বিষয়ে গ্রিক ব্যবসায়ীদের উৎসাহ প্রদানের আহ্বান জানান। পররাষ্ট্রমন্ত্রী এ সময় অভিবাসন ও চলাচল বিষয়ে সমঝোতা স্মারকের আওতায় গ্রিসে ১০ হাজারের বেশি বাংলাদেশীর বসবাসে বৈধতা প্রদানের জন্য গ্রিক সরকারকে ধন্যবাদ জানান এবং সমঝোতা স্মারকের দ্বিতীয় অংশ বাস্তবায়নের আহ্বান জানান।

গ্রিক পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধিতে গুরুত্ব আরোপ করেন ও উপযুক্ত কৌশল খোঁজার প্রয়োজনীয়তার ওপর জোর দেন। বাংলাদেশী পেশাজীবীদের পরিশ্রমী এবং আইন মেনে চলা প্রকৃতির প্রশংসা করে তিনি বলেন, গ্রিস আগামী দিনে তার কৃষি, পর্যটন, আতিথেয়তা এবং নির্মাণ খাতে প্রচুর সংখ্যক বাংলাদেশী কর্মী নিয়োগ করবে।

পাশাপাশি নৌ পরিবহন খাতে দুই দেশের মধ্যে অর্থপূর্ণ সহযোগিতা পরস্পরের পরিপূরক হিসেবে বর্ণনা করে সহযোগিতার জন্য প্রয়োজনীয় আইনি কাঠামো প্রণয়নেও একমত হন দুই পররাষ্ট্রমন্ত্রী।

স্পেনের উপ-প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এ দিন দুপুরে স্পেনের উপ-প্রধানমন্ত্রী এবং পরিবেশগত পরিবর্তন ও জনসংখ্যাগত চ্যালেঞ্জ বিষয়ক মন্ত্রী মারিয়া হেসুস মন্টেরোর সঙ্গে দ্বিপাক্ষিক গুরুত্ব ও পারস্পরিক স্বার্থের বিষয়ে ফলপ্রসূ আলোচনা করেন।

দুই মন্ত্রী বৈঠকে জলবায়ু পরিবর্তন, পানি ব্যবস্থাপনা, খাদ্য ও কৃষি সহযোগিতা, সবুজ শক্তি, পরিবেশগত সমস্যা এবং পারস্পরিক স্বার্থের বিষয়ে সহযোগিতা প্রতিষ্ঠায় সম্মত হন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন