রাজধানীতে স্বস্তির বৃষ্টি

বণিক বার্তা অনলাইন

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

সকাল থেকে সূর্যের প্রখর তেজের দখলে ছিল ঢাকার আকাশ। প্রচণ্ড গরমে ঢাকার জনজীবন যখন ওষ্ঠাগত , ঠিক তখনই আকাশে মেঘের দেখা। গ্রীষ্মের তীব্র দাবদাহ থেকে কিছুটা রেহাই দেয়ার আশ্বাস নিয়ে বৃষ্টির আগমনী বার্তা জানান দেয় ধূসর মেঘের রাশি। বিকেল ৩ টা থেকে আকাশে গুমোট ভাব দেখা যায়। কিছুক্ষণের মধ্যেই কালো মেঘে অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে রাজধানীর আকাশ। এর আধা ঘণ্টা পরই বিভিন্ন জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়। প্রচণ্ড গরমে বৃষ্টির ফোটায় জনজীবনে নেমে এসেছে প্রশান্তি।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর প্রায় সব এলাকাতেই বৃষ্টি হয়েছে। বৃষ্টির পরিমাণ বেশি না হলেও এতে রাস্তাঘাট ভিজেছে এবং তাপদাহের তীব্রতা কিছুটা কমেছে। ফলে জনমনে নেমে এসেছে স্বস্তির আবহ।

তবে হঠাৎ বৃষ্টিতে গণপরিবহনের যাত্রী ও সড়কে থাকা পথচারীরা কিছুটা ভোগান্তিতে পড়েন। বৃষ্টিতে বিভিন্ন এলাকায় ফুটপাতের বিক্রেতাদের দোকান গুটিয়ে নিতে দেখা যায়। গরমে অতিষ্ঠ হয়ে ওঠা অনেককে অবশ্য ইচ্ছা করে বৃষ্টিতে ভিজতেও দেখা গেছে।

ঢাকায় বৃষ্টি হতে পারে, সেই আভাস আগেই দিয়েছিল আবহাওয়া অফিস। পূর্বাভাসে সংস্থাটি জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, রংপুর ও নীলফামারী জেলাসহ রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এর ফলে সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন