ইসরায়েল হামলা চালালে কয়েক সেকেন্ডের মধ্যে পাল্টা জবাবের হুঁশিয়ারি ইরানের

বণিক বার্তা অনলাইন

ছবি : ইরনা

ইসরায়েল হামলা চালালে কয়েক সেকেন্ডের মধ্যে পাল্টা জবাবের হুঁশিয়ারি দিয়েছেন ইরানের উপপররাষ্ট্রমন্ত্রী আলি বাঘেরি কানি। ইরানি সংবাদ সংস্থা ইরনাকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন। 

আলি বাঘেরি বলেন, সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলার মধ্য দিয়ে ইহুদিবাদী ইসরায়েল কৌশলগত ভুল করেছে। তিনি আরো বলেছেন, ইসরায়েল ই হামলার মাধ্যমে ইরানের প্রতিরক্ষা সক্ষমতার পরীক্ষিত প্রমাণ হাসিলের গুরুত্বপূর্ণ ও বৈধ সুযোগ তৈরি করে দিয়েছিল। 

ইরানের উপপররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যদি তাঁরা (ইসরায়েল) আমাদের দূতাবাসের কনস্যুলার বিভাগে হামলা না চালাত, তাহলে এ সুযোগ আসত না। আমি মনে করি, ইহুদিবাদী রাষ্ট্রের সরকার যদি যথেষ্ট বুদ্ধিমান হয়, তবে তারা আর এ ধরনের ভুলের পুনরাবৃত্তি করবে না। কারণ, ইরান অতি দ্রুত আঘাতের মাধ্যমে সেই ভুলের আরো কঠোর জবাব দেবে।’ 

গত ১ এপ্রিল ইসরায়েল সিরিয়ায় ইরানের কনস্যুলেটে হামলা চালায়। পরে সেই হামলার জবাবে ১৩ এপ্রিল রাতে ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। বিষয়টিকে ইঙ্গিত করে আলি বাঘেরি আরও বলেন, ‘এ ক্ষেত্রে ইহুদিবাদীরা আর ১২ দিন সময় পাবে না। এমনকি, দিন বা ঘণ্টার হিসাব করেও সেই হামলার জবাব দেয়া হবে না, জবাব দেয়া হবে কয়েক সেকেন্ডের মধ্যে। 

এদিকে ইসরায়েলি সেনাপ্রধান হেরজি হালেভি বলেছেন, ‘গত সোমবার আমরা দেখেছি কী ঘটেছে। আমরা মনে করি, ইসরায়েল খুবই শক্তিশালী এবং জানে কীভাবে কোন ঘটনা একা মোকাবেলা করতে হয়।’ এ সময় ইরানকে সতর্ক করে তিনি আরও বলেন, ‘আমরা সামনের দিকে তাকিয়ে। আমরা আমাদের পদক্ষেপগুলো বিবেচনা করছি এবং ইসরায়েলি ভূখণ্ডে যে ক্ষেপণাস্ত্র, ক্রুজ ক্ষেপণাস্ত্র ও মানুষবিহীন এ হামলার জবাব অবশ্যই দেয়া হবে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন