ঈদের পর বড় দরপতন পুঁজিবাজারে

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

ঈদুল ফিতরের পর প্রথম কার্যদিবসে গতকাল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক কমেছে প্রায় দেড় শতাংশ। একই দিনে লেনদেন কমে ৩০০ কোটি টাকার ঘরে নেমে এসেছে, যা গত তিন মাসের মধ্যে সর্বনিম্ন। 

বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল লেনদেন শুরুর পর থেকে সূচক নিম্নমুখী ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূচকের নিম্নমুখিতা আরো বাড়তে থাকে। গতকাল ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৮৫ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৭৭৯ পয়েন্টে, আগের কার্যদিবসে যা ছিল ৫ হাজার ৮৬৪ পয়েন্ট। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ গতকাল ১৭ পয়েন্ট কমে ২ হাজার ১৫ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ২ হাজার ৩২ পয়েন্ট। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ১৬ পয়েন্ট কমে ১ হাজার ২৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ২৮২ পয়েন্ট।

ডিএসইতে গতকাল ৩৬৭ কোটি টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৪৪৩ কোটি টাকা। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়ার ৩৯৫টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দর বেড়েছে ৩২টির, কমেছে ৩৩৬টির আর অপরিবর্তিত ছিল ২৭টির বাজারদর।

গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি ভূমিকা ছিল বীকন ফার্মাসিউটিক্যালস, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ, ন্যাশনাল ব্যাংক, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ব্র্যাক ব্যাংক, পূবালী ব্যাংক ও ওরিয়ন ফার্মাসিউটিক্যালসের শেয়ারের।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৮ শতাংশ দখলে নিয়ে শীর্ষে ছিল ওষুধ খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৩ দশমিক ৬ শতাংশ দখলে ছিল বস্ত্র খাতের। ১৩ দশমিক ৩ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল খাদ্য খাত। মোট লেনদেনের ১১ দশমিক ২ শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল ব্যাংক খাত। আর প্রকৌশল খাতের দখলে ছিল লেনদেনের ৯ দশমিক ৭ শতাংশ। গতকাল ডিএসইতে সব খাতের শেয়ারে নেতিবাচক রিটার্ন এসেছে। নেতিবাচক রিটার্নে শীর্ষে ছিল সিরামিক, আর্থিক প্রতিষ্ঠান, জীবন বীমা ও বস্ত্র খাত। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন