উজবেকিস্তানের সঙ্গে সৌদি এসিডব্লিউএর বিদ্যুৎ চুক্তি

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

উজবেকিস্তানের ন্যাশনাল ইলেকট্রিক গ্রিডের সঙ্গে ২৬ কোটি ২৭ লাখ ডলারের বিদ্যুৎ চুক্তিতে স্বাক্ষর করেছে সৌদি জায়ান্ট এসিডব্লিউএ পাওয়ার। এর মাধ্যমে দেশটিতে স্থাপিত নুকুস২ ২০০ মেগাওয়াট উইন্ড প্রজেক্ট থেকে বিদ্যুৎ সঞ্চালন করা হবে। খবর আরব নিউজ।

২৫ বছর মেয়াদে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) চুক্তির মাধ্যমে গ্রিন এনার্জি খাতে কাজ করবে উজবেকিস্তান ও এসিডব্লিউএ। এর আওতায় ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম চালু হবে মধ্য এশিয়ার দেশটিতে। নির্মাণ, মালিকানা, পরিচালনা ও স্থানান্তর মডেলে এ চুক্তি কার্যকর হচ্ছে।

এসিডব্লিউএ জানায়, প্রকল্পের আর্থিক প্রভাব ২০২৬ সালের প্রথমার্ধের শেষে স্পষ্ট হয়ে উঠবে। এর ওপর ভিত্তিকে অর্থায়নের বিষয়টি মূল্যায়ন করা হবে। এতে প্রাথমিকভাবে ধার্য অর্থের পরিমাণে পরিবর্তন আসতে পারে।

২০২৩ সালের নভেম্বরে উজবেকিস্তানে বার্ষিক তিন হাজার টন গ্রিন হাইড্রোজেন প্রকল্পের মাধ্যমে এসিডব্লিউএ প্রথম পর্যায়ের কাজ শুরু করে।

সম্প্রতি বিদ্যুৎ প্রকল্পটি উদ্বোধন করেন উজবেকিস্তানের প্রেসিডেন্ট শাভকাত মিরজিওয়েভ ও সৌদি বিনিয়োগমন্ত্রী খালিদ আল-ফালিহ।

প্রকল্প সম্পর্কে এসিডব্লিউএ পাওয়ারের চেয়ারম্যান মোহাম্মদ আবু নাইয়ান জানান, নুকুস২ উজবেকিস্তানের প্রথম গ্রিন হাইড্রোজেন প্রকল্প। এটি দেশটির বিদ্যুৎ বিপ্লবের ইতিহাসে উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে চিহ্নিত হবে।

২০২৩ সালের মে মাসে হাইড্রোজেন ও বিদ্যুৎ ক্রয় চুক্তিতে স্বাক্ষর করে উজবেকিস্তান ও এসিডব্লিউএ। চলমান তিন হাজার টন গ্রিন অ্যামোনিয়া পাইলট প্রকল্পের সঙ্গে শিগগিরই যুক্ত হবে দ্বিতীয় পর্যায়ের কর্মকাণ্ড। এতে ২ দশমিক ৪ গিগাওয়াট বায়ুশক্তি বার্ষিক পাঁচ লাখ টন গ্রিন অ্যামোনিয়া উৎপাদন করবে।

কোম্পানির ওয়েবসাইট বলেছে, উজবেকিস্তানের চলমান কর্মকাণ্ড শেষ হলে এটি সৌদি আরবের নিওম গ্রিন হাইড্রোজেন প্রকল্পের পর এসিডব্লিউএ পাওয়ারের দ্বিতীয় ইউটিলিটি-স্কেল গ্রিন হাইড্রোজেন প্রকল্প হবে।

বিনিয়োগের ক্ষেত্রে এসিডব্লিউএ পাওয়ারের দ্বিতীয় বৃহত্তম বাজার উজবেকিস্তান। দেশটির ১২টি প্রকল্পে কাজ করছে সৌদি মালিকানাধীন কোম্পানিটি। এর মধ্যে ১১টি প্রকল্পই নবায়নযোগ্য বিদ্যুৎকেন্দ্রিক।

রিয়াদভিত্তিক এসিডব্লিউএ পাওয়ার বিদ্যুৎ প্রকল্প ছাড়াও পানি বিশুদ্ধকরণ শিল্পের সঙ্গে যুক্ত। বর্তমানে এসিডব্লিউএর প্রকল্প রয়েছে মধ্যপ্রাচ্য, আফ্রিকা, মধ্য ও দক্ষিণ-পূর্ব এশিয়ার ১২টি দেশে। 

কোম্পানিটির মোট পরিচালন ও বিনিয়োগ খরচ ৮ হাজার ২৮০ কোটি ডলার। এর আওতাভুক্ত বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন সক্ষমতা ৫৩ দশমিক ৭ গিগাওয়াট। এছাড়া দিনে ৭৬ লাখ ঘনমিটার পানি বিশুদ্ধ করে এসিডব্লিউএর পরিশোধনাগার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন