ঢাকার তিন তারকা পশ্চিমবঙ্গে জিতলেন ফিল্মফেয়ার

বণিক বার্তা অনলাইন

তাসনিয়া ফারিণ, জয়া আহসান ও সোহেল মণ্ডল। কোলাজ: বণিক বার্তা

ভারতের বিখ্যাত ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসের বাংলা সংস্করণের মঞ্চে বাজিমাত করলেন বাংলাদেশের তারকা। জয়া আহসানের চতুর্থবার ব্ল্যাকলেডি জয়ের পাশাপাশি চমক দেখালেন তরুণ দুই মুখ তাসনিয়া ফারিণ ও সোহেল মণ্ডল।

গতকাল শুক্রবার (২৯ মার্চ) রাতে কলকাতার এক সাত তারকা হোটেলে বসে ‘ফিল্মফেয়ার বাংলা ২০২৪’-এর আসর।

এবারের আসরে উল্লেখযোগ্য পুরস্কারগুলো গেছে অতনু ঘোষের ‘শেষপাতা’, ইন্দ্রনীল রায় চৌধুরীর ‘মায়ার জঞ্জাল’ ও কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘অর্ধাঙ্গিনী’র ঝুলিতে। এর মধ্যে ‘মায়ার জঞ্জাল’ বাংলাদেশের সঙ্গে যৌথভাবে নির্মিত।

এছাড়া ১৫টি মনোনয়ন পেয়ে মাত্র একটি পুরস্কার জেতে সৃজিত মুখার্জির ‘দশম অবতার’।

সেরা অভিনেতা, সেরা পরিচালকসহ মোট আটটি বিভাগে পুরস্কার ছিনিয়ে নিয়েছে ‘শেষপাতা’। অন্যদিকে ‘মায়ার জঞ্জাল’-এর সাতটি পুরস্কার ছিল চমকে দেয়ার মতো। এ সিনেমার জন্য ঢাকার সোহেল মণ্ডল পেয়েছেন সেরা নবাগত অভিনেতার পুরস্কার। এছাড়া ‘আরও এক পৃথিবী’র জন্য সেরা নবাগতার পুরস্কার জেতেন তাসনিয়া ফারিণ।

সেরা ছবি ও সেরা অভিনেত্রীসহ ছয়টি পুরস্কার পেয়েছে ‘অর্ধাঙ্গিনী’। এ ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেত্রীর স্বীকৃতি পেয়েছে জয়া আহসান।

এবারের ফিল্মফেয়ার বাংলার সেরা অভিনেতা হয়েছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (শেষপাতা) ও সমালোচক বিচারে মিঠুন চক্রবর্তী (কাবুলিওয়ালা)। সেরা অভিনেত্রী চূর্ণী গঙ্গোপাধ্যায় (অর্ধাঙ্গিনী) ও সমালোচক বিচারে স্বস্তিকা মুখোপাধ্যায় (শিবপুর)। সেরা পরিচালক হয়েছেন অতনু ঘোষ (শেষ পাতা)। এছাড়া সেরা ছবি অর্ধাঙ্গিনী (কৌশিক গঙ্গোপাধ্যায়) ও সমালোচকের বিচারে সেরা মায়ার জঞ্জাল (ইন্দ্রনীল রায়চৌধুরী)। সেরা নবাগত পরিচালক হয়েছেন সুমন্ত্র রায় (ঘাসজমি)।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন