‘পাঞ্জাবের মতো চমকিলার জীবনও গৌরব ও সহিংসতার’

ফিচার ডেস্ক

ছবি: ফিল্মি শিলমি

বলিউডে সাড়া ফেলেছে মুক্তিপ্রাপ্ত ফিল্ম ‘অমর কিং চমকিলা’। সিনেমাটির গল্প নির্মাণ হয়েছে আশির দশকের একজন পাঞ্জাবি গায়ক চমকিলার জীবনকে কেন্দ্র করে। প্রধান চরিত্র পাঞ্জাবি গায়ক কীভাবে গানের মধ্য দিয়ে অল্প সময়ে জনপ্রিয় হয়ে ওঠেন এবং কীভাবে মাত্র ২৭ বছর বয়সে বিদায় নিলেন দুনিয়া থেকে, সেটাই তুলে আনা হয়েছে। সিনেমাটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন ভারতের জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা ইমতিয়াজ আলী। এটি তার পরিচালিত প্রথম বায়োপিক। যে সিনেমার চিত্রনাট্য করতে গিয়ে নিজের কাজের ধরন থেকে বেরিয়ে আসতে হয়েছে তাকে। কারণ চমকিলা নির্মাণে তিনি দর্শকদের সঙ্গে মিশেছেন, কথা বলেছেন, অ্যানিমেশন ও স্প্লিট স্ক্রিনের (একটি দৃশ্যে অভিনেতাকে দুবার দেখানো যায়) ব্যবহারও করেছেন।  

দিলজিৎ দোসাঞ্জ ও পরিণীতি চোপড়া অভিনীত চলচ্চিত্রটি আশির দশকে উত্তাল পাঞ্জাবের জঙ্গিবাদের পটভূমিতে তৈরি হয়েছে। সেখানে ব্যাপকভাবে জনপ্রিয় চমকিলা, যার গানগুলো জড়িয়ে ছিল নানা বিতর্ক ও উত্তেজনায়। ধারণা করা হয়, এমন কোনো গানকে কেন্দ্র করেই চমকিলা ও তার স্ত্রীকে গুলি করে হত্যা করা হয়। সিনেমার ছয়টি গান লিখেছেন ইরশাদ কামিল এবং কণ্ঠ দিয়েছেন এআর রহমান। জনপ্রিয় অনলাইন প্লাটফর্ম নেটফ্লিক্সে ১২ এপ্রিল মুক্তি পেয়েছে অমর সিং চমকিলা। মুক্তির অল্প সময়ের মধ্যেই নেটফ্লিক্স গ্লোবালের শীর্ষ পাঁচটি চলচ্চিত্রের মধ্যে স্থান করে নিয়েছে সিনেমাটি। দর্শকদের ভালোবাসায় ইমতিয়াজ কৃতজ্ঞতায় পরিপূর্ণ। ভারতীয় বিনোদনমাধ্যম পিটিআইকে দেয়া এক সাক্ষাৎকারে ইমতিয়াজ বলেন, ‘ফিল্ম ও আমার প্রতি দর্শকরা যে উষ্ণতা ও ভালোবাসা দেখিয়েছেন, বিষয়টি আমি অনুভব করতে পারছি।’ 

নির্মাতা ইমতিয়াজ জানান, মুম্বাইয়ে যখন প্রথম সিনেমার প্রদর্শনী হয় তখনই তিনি বুঝতে পেরেছিলেন, তিনি সঠিক পথে আছেন। কারণ চমকিলার গল্প পাঞ্জাবের ঐতিহ্য, ভাষা ও বাকি সব বিষয়ও তুলে ধরে। পাশাপাশি পর্দায় একজন গায়ক রাস্তায় গান করতে করতে প্রতিষ্ঠিত হয়ে ওঠার গল্পকেও তিনি তুলে ধরতে পেরেছিলেন। তার কাছে পাঞ্জাবের মতো চমকিলার জীবনও একাধারে গৌরব ও সংঘাতময়। এর আগে ইমতিয়াজের ‘লাভ আজ কাল’, ‘রকস্টার’ ও ‘জাব উই মিট’-এর মধ্য দিয়ে দর্শকপ্রিয়তা পেয়েছিল। তবে অমর সিং চমকিলা তার প্রথম বায়োপিক। ইমতিয়াজ বলেন, ‘যেহেতু এটি একটি বাস্তব ঘটনা নিয়ে তৈরি ফিল্ম, তাই চেষ্টা করেছি বেশকিছু সীমাদ্ধতা থাকা সত্ত্বেও যতটুকু সম্ভব দর্শকদের সত্য গল্পটি জানাতে।’ মুক্তির স্বল্প সময়ে দর্শকদের ভালোবাসায় ইমতিয়াজ নিজের কাজে আরো সতেজতা অনুভব করছেন বলে জানিয়েছেন।

সূত্র: হিন্দুস্তান টাইমস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন