শুরু হলো চট্টগ্রাম পর্ব

বিপিএলের ইতিহাসে যুগ্মভাবে সর্বোচ্চ স্কোর গড়ল কুমিল্লা

ক্রীড়া প্রতিবেদক

ছবি: বিসিবি

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ম্যাচ দিয়ে আজ মঙ্গলবার শুরু হলো বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চট্টগ্রাম পর্ব। বন্দরনগরীতে আজ শুরুতেই রানবন্যা। বিপিএলের ইতিহাসে যুগ্মভাবে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে জিতল বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা। আগে ব্যাট করতে নেমে উইল জ্যাকসের সেঞ্চুরিতে ভর করে ৩ উইকেটে ২৩৯ রান সংগ্রহ করে ভিক্টোরিয়ানরা। ২০১৯ সালে এই মাঠেই স্বাগতিকদের বিপক্ষে ৪ উইকেটে ২৩৯ রান করেছিল রংপুর। আজ সেই রেকর্ডটি ছুঁয়ে ফেলল লিটন দাসের দল।

 

বিশাল এই রান তাড়া করতে নেমে ১৬.৩ ওভারে ১৬৬ রানে অলআউট হয়েছে চট্টগ্রাম। মঈন আলীর করা ১৭তম ওভারে টানা তিন বলে শেষ তিন উইকেট হারায় চট্টগ্রাম। ৭৩ রানে জিতেছে কুমিল্লা। রিশাদ হোসেন ২২ রানে চারটি, মঈন ২৩ রানে চারটি ও মুস্তাফিজুর রহমান ৪৬ রানে দুটি উইকেট নেন।

 

এই জয়ে টেবিল টপার রংপুর রাইডার্সকে পয়েন্টে ধরে ফেলেছে কুমিল্লা। এ মুহূর্তে ৮ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে রংপুর। ৮ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে তাদের পরেই কুমিল্লা। ৯ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে তিনে চট্টগ্রাম। এরপর যথাক্রমে ফরচুন বরিশাল (৮), খুলনা টাইগার্স (৮), সিলেট স্ট্রাইকার্স (৬) ও দুর্দান্ত ঢাকা (২)। আজ সন্ধ্যায় মুখোমুখি হবে খুলনা ও রংপুর।

 

আজ টস জিতে কুমিল্লাকে ব্যাটিংয়ে পাঠায় চট্টগ্রাম। কিন্তু চট্টগ্রামের পরিকল্পনা ভেস্তে দিয়ে ওপেনিং জুটিতেই তুলে নেয় ৮২ রান। অধিনায়ক লিটন দাস ফিফটি করেন মাত্র ২৬ বলে। ৩১ বলে ৬০ রান করে তিনি শহিদুল ইসলামের শিকার হন। তারপর ব্যাটিংয়ে নামা তাওহিদ হৃদয় শূন্য রানে আউট হয়ে যান।

 

এরপর স্বদেশী ব্রুক গেস্টকে নিয়ে ১৯ বলে ২৫ রান তুলেছেন জ্যাকস। যদিও পরে চমক অপেক্ষা করছিল। গেস্ট ১১ বলে ১০ রান করে সাজঘরে ফিরে যান সৈতক আলীর শিকার হয়ে। এরপর চতুর্থ উইকেট জুটিতে চট্টগ্রামের ব্যাটিং লাইনকে ছিন্নভিন্ন করেন জ্যাকস ও মঈন আলী। দুজন মাত্র ৫৩ বলে ১২৮ রানের বিস্ফোরক এক জুটি গড়ে দলের সংগ্রহ আড়াইশর কাছাকাছি নিয়ে যান। এই জুটিতে মঈনের অবদান ২৪ বলে ৫৩, আর জ্যাকসের ২৯ বলে ৭৩!

 

শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাট করে ৫৩ বলে ১০৮ রান করে অপরাজিত থাকেন জ্যাকস। ৫টি চার ও ১০টি ছক্কায় সাজান ইনিংস। আর মঈন আলী ২ চার ও ৫ ছক্কায় ৫৩ রানে অপরাজিত থাকেন।

 

৩১ বলে ফিফটি করা জ্যাকস সেঞ্চুরি পূর্ণ করেন ঠিক ৫০ বলে। অর্থ্যাৎ তার দ্বিতীয় ফিফটি এসেছে ১৯ বলের কনকর্ডে চেপে। এটা চলতি বিপিএলের দ্বিতীয় সেঞ্চুরি। ৯ ফেব্রুয়ারি মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে একই দলের তাওহিদ হৃদয় সেঞ্চুরি করেন দুর্দান্ত ঢাকার বিপক্ষে।

 

বিপিএলে এর আগে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সর্বোচ্চ স্কোর ২৩৭/৫। চট্টগ্রামে ২০১৯ সালে খুলনার বিপক্ষে রানসৌধ গড়েছিল তারা। ওই ম্যাচে সেঞ্চুরি করেছিলেন এভিন লুইস।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন