চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্ব শুরু আজ

প্রথম দিনই মাঠে ম্যানসিটি ও রিয়াল মাদ্রিদ

ক্রীড়া ডেস্ক

ছবি: ম্যানেচস্টার সিটি

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ২০২৩-২৪ এর নকআউট পর্বের উত্তাপ শুরু আজ। শেষ ষোলোর লড়াইয়ে প্রথম দিনই মাঠে নামছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি ও রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। প্রথম লেগের ম্যাচে ম্যানচেস্টার সিটি খেলবে নরওয়েজিয়ান ক্লাব এফসি কোপেনহেগেনের মাঠে, আর রিয়াল মাদ্রিদ খেলবে জার্মান দল আরবি লিপজিগের মাঠে।

 

ম্যানসিটির তুরুপের তাস আর্লিং হালান্ড। গত মৌসুমে অবিশ্বাস্য পারফর্ম করে তিনি ম্যানসিটির শিরোপা জয়ে রাখেন বড় অবদান। এবারও তাকে ঘিরে প্রত্যাশা থাকবে। যদিও দুই মাস চোটের সঙ্গে লড়াই করে তিনি সম্প্রতি মাঠে ফিরেছেন। গত শনিবার ফিরেই এভারটনের বিপক্ষে জোড়া গোল করে সিটিকে জিতিয়েছেন।

 

যদিও সিটির কোচ পেপ গার্দিওলা চান, গোল করার দিকে বেশি মনোযোগী না হয়ে হালান্ড যে নির্ভার থাকার চেষ্টা করেন। এতেই দলের বেশি লাভ হবে। সিটি কোচ বলেন, ‘গোল দিয়েই তাকে (হালান্ড) চেনে সবাই, কিন্তু গোল করাই সবকিছু নয়। সে যে হাতহালি দিচ্ছে, সতীর্থদের অনুপ্রেরণা যোগাচ্ছে—এটাও আমাদের জন্য কম নয়। হালান্ডের কাছ থেকে আমরা এটাই চাই। কিন্তু আমাদের মনে রাখতে হবে, সে দুই মাস মাঠের বাইরে ছিল। দ্রুত গতিতে ফেরা সহজ নয়। সে এক লড়াকু খেলোয়াড়, যে কিনা গোল করতে চায়। হ্যাঁ, আমরা সবাই এটা জানি। কাজেই নির্ভার থাকো। সে যদি আজ গোল না করে কিংবা প্রথম ১০ মিনিটের মধ্যে গোল না করে, তবে ঠিক আছে। প্রক্রিয়ার মধ্যে থেকে সে চেষ্টা করুক, কারণ দল তো সব সময়ই জিততে চায়।’

 

তার জোড়া গোলে ভর করে এভারটনকে ২-০ ব্যবধানে হারায় ম্যানসিটি। এবার চ্যাম্পিয়ন্স লিগে নকআউটের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে নামছে সিটিজেনরা। গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ স্কোর হালান্ড। তিনি করেন ১২ গোল। সিটিও প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয় করে। চলতি মৌসুমেও তিনি এখন পর্যন্ত ৫ গোল করেছেন। নকআউটেও তাকে ঘিরে প্রত্যাশা বেশি থাকবে।

 

এদিকে, আজ লিপজিগের মাঠে ইংলিশ তারকা জুড বেলিংহামকে পাবে না রিয়াল মাদ্রিদ। শনিবার জিরোনাকে ৪-০ গোলে হারায় রিয়াল, ওই ম্যাচে জুড করেন জোড়া গোল। যদিও সেদিন গোঁড়ালির চোট নিয়ে মাঠ ছাড়েন তিনি। ফলে আজ প্রথম লেগের ম্যাচ থেকে তিনি ছিটকে পড়েছেন।

 

বেলিংহামকে নিয়ে খুব একটা চিন্তিত নন রিয়াল কোচ কার্লো অ্যানচেলত্তি। তিনি বলেন, ‘বেলিংহাম নেই, কিন্তু তাকে ছাড়াই আমরা চারটির মধ্যে চারটি জিতেছি। এসব ইনজুরি দলকে আরো উদ্দীপ্ত করে। হয়তো আমরা লিপজিগের মাঠে ভালো করব।’


 

গত গ্রীষ্মে বরুশিয়া ডর্টমুন্ড থেকে রিয়াল মাদ্রিদে যোগ দেয়ার পর থেকে এখন পর্যন্ত রিয়ালের জার্সিতে ৩১ ম্যাচে ২০ গোল করেছেন ২০ বছর বয়সী মিডফিল্ডার।

 

অ্যানচেলত্তির জন্য স্বস্তির হলো, ফর্মে আছেন ব্রাজিলের দুই তারকা ভিনিসিয়ুস জুনিয়র ও রদ্রিগো। দুজনই সর্বশেষ লিগ ম্যাচে লক্ষ্যভেদ করেছেন। রিয়ালও লা লিগায় পাঁচ পয়েন্টের লিড নিয়েছে।

 

ম্যাচ দুটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ২টায়। সরাসরি দেখাবে টেন স্পোর্টস।

 

 

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন