সাত মাস পর আখাউড়া স্থলবন্দর দিয়ে আদা আমদানি

বণিক বার্তা প্রতিনিধি, ব্রাহ্মণবাড়িয়া

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে আদা আমদানি করা হয়েছে। প্রায় সাত মাস পর গতকাল বেলা ১টার দিকে ১০ টন আদাভর্তি একটি ভারতীয় ট্রাক আখাউড়া স্থলবন্দরে প্রবেশ করে। এর মাধ্যমে এক মাস বন্ধ থাকার পর ফের শুরু হলো পণ্য আমদানি কার্যক্রম। ভারত থেকে প্রতি টন আদা আমদানি করা হয়েছে ৪৫০ ডলারে।

জানা গেছে, আদা আমদানি করেছে এসআরএসএম ট্রেডিং প্রাইভেট লিমিটেড নামে গাজীপুরের একটি প্রতিষ্ঠান। কাস্টমস ক্লিয়ারিংয়ে কাজ করবে স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট হাসান এন্টারপ্রাইজ।

এর আগে গত বছরের ১০ জুলাই আখাউড়া স্থলবন্দর দিয়ে পাঁচ টন আদা আমদানি করেছিল মদিনা এন্টারপ্রাইজ নামে ব্রাহ্মণবাড়িয়ার একটি ব্যবসাপ্রতিষ্ঠান। মূলত রফতানিমুখী হওয়ায় আখাউড়া স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি অনেকটা অনিয়মিত বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সিঅ্যান্ডএফ এজেন্ট হাসান এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী হাসিবুল হাসান জানান, রমজান উপলক্ষে বন্দর দিয়ে বিভিন্ন পণ্য আমদানির প্রস্তুতি নিচ্ছেন ব্যবসায়ীরা। এরই অংশ হিসেবে আদা আমদানি করা হয়েছে। দ্রুতই বন্দর থেকে ছাড়িয়ে নেয়া হবে।

আখাউড়া স্থল শুল্কস্টেশনের সহকারী রাজস্ব কর্মকর্তা মো. কামরুল পারভেজ জানান, আমদানীকৃত আদা থেকে প্রায় ১ লাখ টাকা শুল্ক আদায় করা হবে। প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার পর বন্দর থেকে আদাগুলো ছাড় দেয়া হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন