ফ্ল্যাট কেনায় অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ চায় রিহ্যাব

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

ফ্ল্যাট ক্রয়ের ক্ষেত্রে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুবিধা বহাল রাখার দাবি জানিয়েছে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)। এজন্য ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশের ১৯ বিবিবিবিবি ধারা পুনরায় প্রবর্তনের দাবি জানিয়েছে সংস্থাটি। গতকাল জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রাক-বাজেট আলোচনায় এ দাবি তুলে ধরেন রিহ্যাবের প্রশাসক জান্নাতুল ফেরদৌস। এছাড়া ফ্ল্যাট ও প্লট রেজিস্ট্রেশনের খরচ ১২ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ৭ শতাংশ এবং ভ্যাট কমিয়ে আনার দাবি জানায় রিহ্যাব। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল ‍মুনিম। অনুষ্ঠানে এনবিআরের ভ্যাট, কাস্টম ও আয়কর নীতি বিভাগের সদস্য, প্রথম সচিব ও দ্বিতীয় সচিবরা উপস্থিত ছিলেন। 

বাজেট আলোচনায় আইসিএবি তাদের প্রস্তাবে সব আন্তর্জাতিক লেনদেন ট্রান্সফার প্রাইসিংয়ের আওতায় এনে রাজস্ব আদায় বৃদ্ধি, বেসরকারি খাতের রাজস্ব ছাড়ে এনবিআরের যথাযথ গবেষণা, আন্তর্জাতিক মান অনুযায়ী ন্যূনতম করের হার ১৫ শতাংশ করার দাবি জানায়। 

বাংলাদেশ সিমেন্ট ম্যানুফ্যাকচারার অ্যাসোসিয়েশন (বিসিএমএ) তাদের প্রস্তাবে জানায়, ক্লিংকার আমদানিতে ৫০০ টাকা শুল্ক থেকে ৭০০ টাকা করা হয়েছে। কিন্তু বিসিএমএ ২০০ টাকা করার প্রস্তাব করেছিল। এ ট্যারিফ বাড়ানোর ফলে ভোক্তা পর্যায়ে সিমেন্টের মূল্য বেড়েছে এবং তারা এ দামে সিমেন্ট কিনছে না। যার ফলে সিমেন্টের বিক্রি কমে যাচ্ছে। বিক্রি না বাড়ায় ভ্যাট আদায়েও বিরূপ প্রভাব পড়ছে। 

এছাড়া প্রাক-বাজেট আলোচনায় আরো প্রস্তাব তুলে ধরে বাংলাদেশ রি-রোলিং মিলস অ্যাসোসিয়েশন, স্টিল বিল্ডিং ম্যানুফ্যাকচারার অ্যাসোসিয়েশন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রি, রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন, বাংলাদেশ স্টিল ম্যানুফাকচারার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ রেডি মিক্স কনক্রিট অ্যাসোসিয়েশন, স্টিল মিল ওনার্স অ্যাসোসিয়েশন, আইসিএমএবি ও আইসিএসবি। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন