ভারতকে হারিয়ে যুব বিশ্বকাপ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক

ছবি: আইসিসি

সেমিফাইনালে পাকিস্তানের বিপক্ষে ৯ উইকেট হারিয়ে পরাজয়ের মুখে পড়া অজিরা অল্পের জন্য রক্ষা পায়। ওই ম্যাচটি জয়লাভ করে ফাইনালে ওঠা সেই দলটিই শেষ পর্যন্ত শিরোপায় হাত রাখল। আজ দক্ষিণ আফ্রিকার বেনোনিতে অনুষ্ঠিত আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনালে ভারতকে ৭৯ রানে হারিয়ে চতুর্থবারের মতো যুব বিশ্বকাপ জিতল অস্ট্রেলিয়া

 

সব ফরম্যাটের (পুরুষ ও নারী মিলে) ক্রিকেটে নিরঙ্কুশ আধিপত্য ধরে রেখেছে অস্ট্রেলিয়া। ২০২৩ সালে নারীদের টি২০ বিশ্বকাপ, ছেলেদের ওয়ানডে বিশ্বকাপ, আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ শিরোপা জয়ের পর এবার অজি যুবারাও জিতল বিশ্বকাপ শিরোপা। এর মধ্যে টেস্ট চ্যাম্পিয়নশিপ, ওয়ানডে বিশ্বকাপ ও অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের তিনটি ফাইনালেই তারা ভারতকে হারানোর কৃতিত্ব দেখায়।  

 

এর আগে ১৯৮৮, ২০০২, ২০১০ সালে যুব বিশ্বকাপের শিরোপা জিতেছে অজি যুবারা। আজকের জয়ে তারা ভারতের সঙ্গে ব্যবধান কমাল। সর্বোচ্চ পাঁচবার শিরোপা জিতে যুব বিশ্বকাপের ‘রাজা’ ভারত। এছাড়া পাকিস্তান দুবার এবং ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ জিতেছে একবার করে। ২০২০ সালে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। এবার বাংলাদেশ দল ‘সুপার সিক্স’ পর্বে খেললেও সেমিতে উঠতে ব্যর্থ হয়।