নারী এশিয়া কাপ

বাংলাদেশকে ১০ উইকেটে হারিয়ে ফাইনালে ভারত

ক্রীড়া প্রতিবেদক

ছবি: এসিসি

শ্রীলংকার ডাম্বুলায় আজ শুক্রবার (২৬ জুলাই) নারী এশিয়া কাপের প্রথম সেমিফাইনালে শক্তিশালী ভারতকে মাত্র ৮১ রানের টার্গেট দিতে সমর্থ হয় বাংলাদেশ। টস জিতে আগে ব্যাটিং করতে নামা নিগার সুলতানার দল নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ৮০ রান তুলেছে। এই রান তাড়া করতে নেমে ১০ উইকেটের বিশাল জয়ে ফাইনালে নাম লিখিয়েছেন হারমানপ্রিত কাউরের দল।

 

স্মৃতি মন্ধানা ৩৯ বলে ৫৫ ও শেফালি ভার্মা ২৮ বলে ২৬ রানে অপরাজিত থেকে মাত্র ১১ ওভারেই দলকে জিতিয়েছেন। ম্যাচসেরা হয়েছেন ১০ রানে তিন উইকেট শিকার করা ভারতীয় পেস বোলার রেনুকা সিং।   

 

এর আগে প্রথম ওভারে পেসার রেনুকা সিংকে ডিপ স্কয়ার লেগ দিয়ে দারুণ এক ছক্কা মারার পরের বলেই একইভাবে মারতে নিয়ে আউট হয়েছেন ওপেনার দিলারা আক্তার। উমা ছেত্রিকে ক্যাচ দেন তিনি। তৃতীয় ওভারের শেষ বলে রেনুকা সিং আউট করেন দারুণ সূচনা করা ইশমা তানজিমকেও।

 

পঞ্চম ওভারে মুর্শিদাকেও সাজঘরে ফেরান রেনুকা। তিনি ক্যাচ দেন শেফালি ভার্মাকে। আগের ওভারে জীবন পাওয়া মুর্শিদা শট খেললে বল সরাসরি চলে যায় মিডউইকেটে থাকা শেফালির হাতে। এরপর দশম ওভারের প্রথম বলে রুমানা আহমেদ উইকেট দেন স্পিনার রাধা যাদবকে। রুমানাকে বোল্ড করেন যাদব।  

 

রাবেয়া খান ও রিতু মনিও দ্রুত সাজঘরের পথ ধরলে ৪৪ রানে ৬ উইকেটের পতন ঘটে বাংলাদেশ। ১৬ ওভারশেষে দলের সংগ্রহ ছিল ৫৩/৬। সেখান থেকে স্বর্ণা আক্তারের ব্যাটে (১৮ বলে ১৯ রান) ভর করে ১৯ ওভারে ৮০ রান তুলে নেয় বাংলাদেশ। যদিও ২০তম ওভারে রাধা যাদব দু দুটি উইকেট শিকার করে কোনো রান দিলেন না বাংলাদেশকে। ফলে সংগ্রহটা আটকে থাকল ৮০-তেই। ২০ ওভারশেষে ৮০/৮। নিগার ৫১ বলে সর্বোচ্চ ৩১ রান করেন।

 

ভারতের রেনুকা সিং ১০ রানে তিনটি ও রাধা যাদব ১৪ রানে তিনটি এবং দীপ্তি শর্মা ১৪ রানে একটি উইকেট নেন।

 

বোলারদের গড়ে দেয়া ভিতের ওপর দাঁড়িয়ে ভারতকে বড় জয় এনে দেন মন্ধানা ও শেফালি।

 

আজ সন্ধ্যা আরেক সেমিফাইনালে মুখোমুখি হবে পাকিস্তান ও শ্রীলংকা।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন