নারী এশিয়া কাপ শুরু

আজ সন্ধ্যায় শ্রীলংকার মুখোমুখি বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক

শ্রীলংকায় গতকাল শুরু হয়েছে নারীদের এশিয়া কাপ টি-টোয়েন্টি। আট দলের এ আসরে গতকাল উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয় নেপাল ও সংযুক্ত আরব আমিরাত। সন্ধ্যায় মুখোমুখি হয় ভারত-পাকিস্তান। এদিকে আজ সন্ধ্যায় স্বাগতিক শ্রীলংকার মুখোমুখি হবে বাংলাদেশ। 

এবারের এশিয়া কাপে ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলংকা, নেপাল, থাইল্যান্ড, মালয়েশিয়া ও সংযুক্ত আরব আমিরাত অংশ নিচ্ছে। ‘বি’ গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করছে বাংলাদেশ, শ্রীলংকা, মালয়েশিয়া ও থাইল্যান্ড। ‘এ’ গ্রুপে খেলছে ভারত, পাকিস্তান, সংযুক্ত আরব আমিরাত ও নেপাল।

২৬ জুলাই দুটি সেমিফাইনাল ও ২৮ জুলাই ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে নবম নারী এশিয়া কাপ ক্রিকেটের। 

আগের আটবারের মধ্যে সাতবারই শিরোপা জিতেছে ভারত। ওয়ানডে ফরম্যাটে চার আসরে চারবার ও টি-টোয়েন্টি ফরম্যাটে চার আসরে তিনবার চ্যাম্পিয়ন তারা। এবারো ফেভারিট হিসেবে খেলতে নামছে হারমানপ্রিত কাউরের দল। যদিও স্বাগতিক শ্রীলংকা কিংবা সাবেক চ্যাম্পিয়ন বাংলাদেশকে বাতিল করে দেয়া যাবে না। 

২০১৮ সালে মালয়েশিয়ায় অনুষ্ঠিত এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। সেবারই পুরুষ কিংবা নারীদের ক্রিকেটে প্রথমবারের মতো এশিয়ার শ্রেষ্ঠত্ব পায় বাংলাদেশ। টাইগ্রেসরা দ্বিতীয়বারের মতো এশিয়া কাপ জয়ের আশায় খেলবে।

২০২২ সালের অক্টোবরে বাংলাদেশে অনুষ্ঠিত আসরে শিরোপা জিতে নেয় ভারত। ফাইনালে তারা শ্রীলংকাকে হারায়। নিজেদের মাঠে সেবার হতাশ করে বাংলাদেশ। সাত দলের আসরে নিগার সুলতানার দল সেমিফাইনালেও উঠতে পারেনি। এবার বড় আশা নিয়ে শ্রীলংকায় খেলতে গিয়েছেন নিগার সুলতানা, জাহানারা আলমরা। অধিনায়ক নিগার ঢাকা ছাড়ার আগে বলে যান, ভারতের বিপক্ষে হোম সিরিজে হারলেও এবার তারা ভালো করতে চান।

এখন তারা বেশ আশাবাদী। এবার তরুণদের সঙ্গে বাংলাদেশ দলে ফিরেছেন দুই সাবেক অধিনায়ক জাহানারা আলম ও রুমানা আহমেদ। তাদের নিয়েই শিরোপা পুনরুদ্ধার করতে চায় বাংলাদেশ নারী দল। 

ভারতের সঙ্গে হোম সিরিজটা ৫-০ ব্যবধানে হেরেছে বাংলাদেশ। তার আগে অস্ট্রেলিয়ার কাছে হোম সিরিজেও ভালো করেনি নিগারের দল। দুটি হোম সিরিজেই বাংলাদেশের ভরাডুবির কারণ ছিল দুর্বল ব্যাটিং প্রদর্শনী। বোলারদের লড়াই করার মতো কোনো পুঁজি গড়তে ব্যর্থ হন ব্যাটাররা। এবার তাই এশিয়া কাপে যাত্রার আগে ব্যাটিং নিয়ে বিশেষভাবে কাজ করেছে বাংলাদেশ দল। আজ প্রথম ম্যাচেই ব্যাটিং নিয়ে পরীক্ষার মুখে পড়বেন নিগার ও তার সতীর্থরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন