অলিম্পিক নিয়ে ফরাসি কর্তৃপক্ষের ওপর পূর্ণ আস্থা আছে আইওসি প্রধানের

ক্রীড়া ডেস্ক

প্যারিসে আজ মশাল শোভাযাত্রায় আইওসির অ্যাথলিট কমিশনের চেয়ারপার্সন এমা তারহোর সঙ্গে টমাস বাখ। ছবি: এপি

ফ্রান্সের রাজধানী প্যারিসে দ্রুতগতির রেল নেটওয়ার্কে (টিজিভি) অগ্নিসংযোগসহ হামলার ঘটনা ঘটেছে। শুক্রবার (২৬ জুলাই) রাতে রেল নেটওয়ার্কে কয়েকবার হামলা চালানো হয়। এতে আটলান্টিক অঞ্চল, উত্তরাঞ্চল এবং পূর্বাঞ্চলের লাইনগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। প্যারিস অলিম্পিকের উদ্বোধনের কয়েক ঘণ্টা আগে এ ঘটনা ঘটল। এ ঘটনার পর অলিম্পিক আয়োজক দেশ ফ্রান্সের পাশে দাঁড়িয়েছেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রধান টমাস বাখ। ফ্রান্সের জনপ্রিয় ও ব্যস্ততম এই রেল নেটওয়ার্কে হামলা হলেও বাখ দেশটির কর্তৃপক্ষের ওপর অলিম্পিক আয়োজন নিয়ে পূর্ণ আস্থাই রাখছেন।

 

হামলার পর বেশ কয়েকটি রুটে রেল চলাচল বন্ধ রাখা হয়েছে। ক্ষতিগ্রস্ত রেল ব্যবস্থা পুনরুদ্ধার করতে অন্তত পুরো সপ্তাহ লেগে যাবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। ট্রেন পরিচালনাকারী সংস্থা এসএনসিএফ বলছে, টিজিভি নেটওয়ার্ক অচল করে দিতেই বড় ধরনের এ হামলা চালানো হয়েছে। হামলার ফলে অনেকগুলো লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় ওইসব লাইনের ট্রেনগুলোকে অন্য পথ দিয়ে পরিচালনা করা হচ্ছে। তবে অধিকাংশের চলাচল আসলে বন্ধই রাখছে তারা। এছাড়া দক্ষিণ পূর্বাঞ্চলে এ ধরনের আক্রমণের প্রচেষ্টা ঠেকিয়ে দেয়া গেছে বলে সেখানকার লাইনগুলো অক্ষত আছে।

 

প্যারিসের স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টা ও বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় শুরু হবে অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান। সিন নদীতে নৌকা ও বার্জে করে প্যারেডে অংশ নেবেন অ্যাথলিটরা। প্যারিসের মেয়র অ্যান হিদালগো বলেছেন, রেল নেটওয়ার্কে হামলা ঘটনা অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের ওপর কোনো প্রভাব ফেলবে না।

 

পরে অলিম্পিক মশাল রিলের অনুষ্ঠানে বাখ বিবিসিকে বলেন, ‘কোনো উদ্বেগ নেই, ফরাসি কর্তৃপক্ষের ওপর আমাদের পূর্ণ আস্থা আছে। সব ধরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ফরাসি কর্তৃপক্ষকে সহযোগিতা করছে বিশ্বের আরো ১৮০টি গোয়েন্দা বাহিনী। তাদের ওপর পূর্ণ আস্থা রাখার যথেষ্ট কারণ আছে।’

 

এই প্রথম অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান হবে স্টেডিয়ামের বাইরে। নদীতে উদ্বোধনী অনুষ্ঠান আয়োজক যে কষ্টসাধ্য সেটি সম্প্রতি স্বীকার করেছেন আয়োজনের সঙ্গে যুক্ত এক কর্মকর্তা। এবার এর সঙ্গে যুক্ত হলো নিরাপত্তা ইস্যু। যদিও বাখ সবাইকে আশ্বস্ত করছেন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন