অস্টিওআর্থ্রাইটিস বা ডিজেনারেটিভ জয়েন্ট ডিজিজ

অল্প বয়সেও হচ্ছে অস্টিওআর্থ্রাইটিস

ফিচার ডেস্ক

আমাদের দুটি হাড়কে ঘিরে থাকে একটি কার্টিলেজ। বয়সের সঙ্গে এ কার্টিলেজে নানা কারণে ক্ষয় ধরে। কার্টিলেজের এ ক্ষয়ের সমস্যাকেই বলে অস্টিওআর্থ্রাইটিস। হাত-পাসহ শরীরের নানা জায়গায় দেখা দিতে পারে এ সমস্যা। এ নিয়ে মানুষের একটি সাধারণ ধারণা ছিল, এটা কেবল বয়স্ক লোকদের ক্ষেত্রেই হয়। তবে এখন কম বয়সী লোকদের মধ্যেও এ রোগ হতে দেখা যাচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, ২০-৩০ বছর বয়সী মানুষেরাও এখন এ রোগে ভুগছে। তবে বয়স্ক লোকদের ক্ষেত্রে তা যেভাবে প্রভাবিত করে, অল্প বয়সীদের ক্ষেত্রেও  একইভাবে সমস্যার সৃষ্টি করে। 

কম বয়সে এ রোগ হওয়ার কারণ: 

বিশেষজ্ঞদের মতে, মূলত জীবনযাত্রায় পরিবর্তন হওয়ার কারণে কম বয়স্কদের মধ্যেও এ রোগ দেখা দিচ্ছে। এক্ষেত্রে দীর্ঘ সময় ধরে বসে থাকা, অতিরিক্ত ওজনের মতো বিষয়গুলো এ সমস্যার হার অনেকটাই বাড়িয়ে দিয়েছে। এছাড়া জয়েন্টকে ঘিরে থাকা কার্টিলেজ কোনো ব্যায়াম না করার জন্য নিজের ক্ষমতা হারাতে থাকে। আর একটা সময়ের পর সেই কার্টিলেজ ক্ষয় হতেও শুরু করে দেয়। এছাড়া খাবারদাবারে কোনো নিয়ম না মানলেও এ সমস্যা দেখা দিতে পারে।  

এছাড়া থাকতে পারে এসব কারণ-

কোনো পরিশ্রম না করা

অফিসে দীর্ঘক্ষণ বসে থাকা 

নিয়মিত ভারী জিনিসপত্র তোলা

বসার ভঙ্গি ভুল থাকা

ওজন বেশি থাকা

জয়েন্টে ব্যথা

জয়েন্ট কোনো ধরনের আঘাত পাওয়া

ডায়াবেটিস

বংশের কারো এ রোগ থাকলে

হরমোনের সমস্যা

এ রোগের লক্ষণ

শরীরের কোনো জয়েন্ট ব্যথা এবং সে জায়গা নাড়াতে সমস্যা হওয়া

অস্থিসন্ধি ফুলে যাওয়া 

জ্বর আসা

এ লক্ষণগুলো দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

শিশুদের মধ্যে সমস্যা

এ সমস্যা দেখা দিতে পারে ছোট বয়সেও। এক্ষেত্রে আঘাতপ্রাপ্ত জায়গার ঠিকমতো চিকিৎসা না করলে ছোটদের মধ্যেও এ সমস্যা দেখা দিতে পারে। এছাড়া ওবেসিটি ও জাঙ্ক ফুড খাওয়ায় কারণেও এ রোগের আশঙ্কা বাড়ে। তাই এ রোগ হওয়ার আগেই সতর্ক থাকা লাগবে। 

যেভাবে চিকিৎসা করা হয়:

প্রথমত একজন ব্যক্তির জীবনযাত্রার মান পরিবর্তন করতে হবে। অতিরিক্ত ওজন থাকলে সেটা কমাতে হবে। এছাড়া এ রোগের জন্য বিভিন্ন থেরাপিও আছে। ডাক্তারের পরামর্শ অনুযায়ী বিভিন্ন ব্যথানাশক ওষুধ সেবন করা যেতে পারে। স্টেরয়েড ইনজেকশন, হায়ালোরনিক অ্যাসিড বা সায়নোভিয়াল ফ্লুইড হাঁটুতে ইনজেকশন দেয়া হয়। কিছু রোগীর ক্ষেত্রে অস্ত্রোপচারের প্রয়োজন পড়ে। যেসব রোগীর হাঁটুর অস্টিওআর্থ্রাইটিস মারাত্মক হয়ে যায়, তখন অস্ত্রোপচার করা লাগে। 

সূত্র: কিং (সপ্তম) এডওয়ার্ড হসপিটাল

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন