সৌর সেচ পাম্প প্রতিস্থাপনে ১৮০ কোটি ডলার প্রয়োজন: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ছবি: বণিক বার্তা

দেশে কৃষি কাজে ব্যবহৃত সৌর সেচ পাম্প স্থাপনে আগামী ২০৩১ সাল নাগাদ ১ দশমিক ৮ বিলিয়ন (১৮০ কোটি) ডলার প্রয়োজন বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। সোমবার (৪ ডিসেম্বর) সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে বিদ্যুৎ বিভাগ আয়োজিত ‘স্কেলিং আপ সোলার ইরিগেশন ইন বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

নসরুল হামিদ বলেন, ২০৩১ সালের মধ্যে দেশে ৪ লাখ ৫০ হাজার সৌর সেচ পাম্প ইনস্টল করা হবে। বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি পোর্টফলিও, সৌর মিনি-গ্রিড, ভাসমান সৌর বিদ্যুৎ, সৌর পানিয় জলের ব্যবস্থা, সোলার রূপটপ ইনস্টলেশন, সোলার এগ্রো পিভি, সৌর সেচ, বায়ু বিদ্যুৎ, জলবিদ্যুৎ প্রভৃতি বৈচিত্র্যময় করেছে।

তিনি বলেন, দেশে বর্তমানে ছয় মিলিয়ন সোলার হোম সিস্টেম রয়েছে। বর্তমানে নবায়নযোগ্য জ্বালানি হতে বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা ১ হাজার ২০০ মেগাওয়াট। ২০৩০ সালের মধ্যে ৫০ হাজার মেগাওয়াট ছাড়িয়ে যাওয়ার পথে রয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, ডেল্টা প্ল্যান ২১০০ একটি ১০০ বছরের কৌশল-যাতে জলবায়ু পরিবর্তনকে একটি কেন্দ্রীয় চ্যালেঞ্জ হিসেবে বিবেচনা করা হয়েছে। নবায়নযোগ্য জ্বালানি আমদানির বিষয়টিও সমন্বিত জ্বালানি ও বিদ্যুৎ মহাপরিকল্পনা-২০২৩ এ বলা হয়েছে। বাংলাদেশসহ উন্নয়নশীল দেশের জন্য নবায়নযোগ্য জ্বালানির প্রসারে উন্নত দেশসমূহের প্রতিশ্রুত বার্ষিক ১০০ বিলিয়ন ডলার অর্থ দ্রুত ছাড় করা প্রয়োজন।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন যুগ্মসচিব নিরোদ চন্দ্র মণ্ডল। সঞ্চালনা করেন জ্বালানি বিশেষজ্ঞ সিদ্দিক জোবায়ের। এ সময় বক্তব্য রাখেন সংসদ সদস্য নাহিম রাজ্জাক, এডিবির কান্ট্রি ডিরেক্টর ইডিমন গিনটিং ইডকলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আলমগীর মোর্শেদ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন