শীতে নাক, কান ও গলার যত্ন

শীতে কাতর নাক-কান-গলা

ডা. এম আর ইসলাম

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে মানুষের শরীরে কিছু সমস্যা দেখা দিতে পারে। এর মধ্যে কিছু অসুখ যেমন শীতকালে বেড়ে যায়, তেমনই কিছু অসুখ শুধু শীতকালেই হয়। হঠাৎ নাক বন্ধ হয়ে যাওয়া, ঘুমের ভেতরে নিশ্বাস নিতে কষ্ট হওয়া, গলাব্যথা, কানে ব্যথা প্রভৃতি সমস্যাগুলো শীতকালে খুবই সাধারণ। নাক-কান-গলা শরীরের এ তিন অঙ্গ একটি অন্যটির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। তাই একটিতে সমস্যা দেখা দিলে স্বাভাবিকভাবেই তার প্রভাব অন্য অঙ্গগুলোর ওপর পড়ে।

শীতকালে নাকের সমস্যা

সাইনোসাইটিস

শীতে অনেকেরই নাকের দুইপাশে সাইনাসের সংক্রমণ হতে পারে। একে সাইনোসাইটিস বলে। সাইনোসাইটিস হলে নাকে ও মাথায় প্রচণ্ড ব্যথা হয়। এ ব্যথা সাধারণত কোন ধরনের সাইনাসে আক্রান্ত হয়েছে তার ওপর নির্ভর করে।

প্রতিকার

ক. দূষিত পরিবেশ থেকে দূরে থাকতে হবে

খ. ধূমপান পরিত্যাগ করতে হবে

গ. ঘুমানোর সময় মাথা উঁচুতে রেখে ঘুমাতে হবে, যাতে সাইনাস নিজে থেকে পরিষ্কার থাকে

ঘ. নাকে যেন কোনোভাবে আঘাত না লাগে সেটি খেয়াল রাখতে হবে

ঙ. দীর্ঘমেয়াদি সাইনোসাইটিসে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

সর্দি-কাশি, অ্যালার্জিক রাইনাইটিস, নাক বন্ধ হয়ে যাওয়া

অনেক সময় ঠাণ্ডা বা ফ্লুর কারণে সর্দি-কাশি হতে পারে। আবার অ্যালার্জিও কারণেও হতে পারে, যাকে অ্যালার্জিক রাইনাইটিস বলে। সাধারণ সর্দি-কাশি কয়েকদিনের ভেতর এমনিতেই সেরে যায়। তবে নাক যদি একেবারে বন্ধ হয়ে যায়, সেক্ষেত্রে গরম পানি দিয়ে মেনথলের ভাপ নেয়া যেতে পারে। কাশির সঙ্গে যদি রক্ত বের হয় কিংবা জ্বর থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

নাক দিয়ে রক্ত পড়া

শীতকালে বাতাস শুষ্ক হয়ে যায়। শুষ্ক বাতাসের ফলে সৃষ্ট অস্বস্তির জন্য মানুষ বারবার নাকে হাত দেয় বা নাক খোঁচায়। ফলে নাক দিয়ে রক্তপাত হতে পারে। অন্যান্য সমস্যার কারণেও নাক থেকে রক্ত বের হতে পারে। এ থেকে মুক্তি পেতে বাসস্থানের শুষ্কতা দূর করার ব্যবস্থা করতে হবে এবং কোনো অবস্থায়ই নাকে হাত দেয়া বা নাক খোঁচানো যাবে না।

কণ্ঠনালিতে সমস্যা

নাকের সমস্যা স্বরনালিতে ছড়িয়ে গিয়ে গলার স্বর বসে যাওয়া বা কথা বলতে অসুবিধা হওয়ার মতো সমস্যার সৃষ্টি হতে পারে। এ ধরনের সমস্যায় কথা সম্পূর্ণভাবে বন্ধ করতে হবে। কয়েকদিন কথা বন্ধ রাখার পরেও যদি ঠিক না হয় সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

গলার সমস্যা

গলার সমস্যাগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে টনসিল ও গলাব্যথা।

টনসিল : টনসিল হলো আমাদের শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থার একটি অংশ। এটি আমাদের দেহে শ্বেত রক্তকণিকা উৎপন্ন করে, যা বাইরে থেকে দেহে প্রবেশকারী জীবাণুর বিরুদ্ধে যুদ্ধ করে। কখনো কখনো এসব জীবাণুকে ধ্বংস করতে গিয়ে টনসিল গ্রন্থি নিজেই আক্রান্ত হয়ে পড়ে। ফলে ইনফেকশন হয় এবং এ গ্রন্থি ফুলে যায়। একে মেডিকেলের ভাষায় টনসিলাইটিস বলে।

লক্ষণ

ক. দুদিনের বেশি গলাব্যথা থাকে এবং খাবার গিলতে ব্যথা হয়

খ. গলা ফুলে যায় এবং মাঝে মাঝে গলা ফুলে পুঁজ হয়েছে মনে হয়

গ. গলার স্বরে পরিবর্তন আসে

ঘ. অনেক সময় জ্বর, মাথাব্যাথা, পেটে ব্যাথা হয়

ঙ. খাবারে অরুচি দেখা দেয়।

প্রতিকার

অধিকাংশ সময় টনসিলের সমস্যা দৈনন্দিন জীবনযাপনে কিছু নিয়ম মেনে চললেই ঠিক হয়ে যায়। তবে যদি নিজ থেকে ঠিক না হয়, দ্রুত ডাক্তারের পরামর্শ নেয়া উচিত। সঠিকভাবে চিকিৎসা গ্রহণ না করলে এবং চিকিৎসকের উপদেশ মেনে না চললে এখান থেকে ইনফেকশন হয়ে যেতে পারে। সেক্ষেত্রে অপরেশনও করা লাগতে পারে।

গলাব্যথা

শীতে বিভিন্ন কারণে গলাব্যথা হতে পারে। এর মধ্যে ভাইরাস ও ব্যাকটেরিয়ার সংক্রমণজনিত ব্যথা, যেমন ঠাণ্ডা, ফ্লু, মনোক্লিওসিস ইত্যাদি অন্যতম। অ্যালার্জিজনিত সমস্যা, শুষ্ক আবহাওয়া, ধূমপান এমনকি শীতকালে মাফলার বা চাদরে গলার মাংসপেশিতে চাপ লাগার কারণেও গলাব্যথা হতে পারে।

লক্ষণ 

ক. গলা খুসখুস করা, চুলকানি এমনকি গলা ফুলে যাওয়া

খ. খাবার খেতে ও ঢোক গিলতে অসুবিধা

গ. ঠাণ্ডা ফ্লুর জন্য গলাব্যথা হলে এ সময় জ্বর, সর্দি-কাশিও হতে পারে।

প্রতিকার

ক. বাড়ির আবহাওয়া শুষ্ক থাকলে আর্দ্রতা বাড়ানোর ব্যবস্থা করতে হবে

খ. নিজে ধূমপান করা থেকে বিরত থাকা এবং ধূমপায়ী ব্যক্তির থেকে দূরে থাকতে হবে

গ. প্রচুর তরল এবং ভিটামিন সি-সমৃদ্ধ খাবার খেতে হবে

ঘ. হাঁচি-কাশি দেয়ার সময় রুমাল বা টিস্যু ব্যবহার করতে হবে

ঙ. দিনে একাধিকবার লবণ মিশিয়ে গরম পানি দিয়ে গার্গল করতে হবে

চ. তিনদিনের অধিক সময় ধরে গলাব্যথা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

কানের সমস্যা 

সাধারণত নাকের যেকোনো সমস্যা কানের ওপর প্রভাব ফেলে। ফলে কান বন্ধ, কানে কম শোনা, কানে ব্যথা, কানের পর্দা ফেটে গিয়ে পুঁজ বা পানি বের হওয়া ইত্যাদি সমস্যা হয়। এ সমস্যা রোধ করতে নাকের যাবতীয় সমস্যা ও অ্যালার্জি প্রতিরোধ করতে হবে। গোসলের সময় খেয়াল রাখতে হবে যেন কোনোভাবেই কানে পানি না ঢোকে।

লেখক: এমবিবিএস, এমএস (ইএনটি), নাক-কান-গলা বিশেষজ্ঞ

কনসালট্যান্ট, ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতাল

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন