হাইপারটেনশন বা উচ্চরক্তচাপ

ওষুধ গ্রহণে সতর্কতা

বণিক বার্তা ডেস্ক

সব ধরনের ওষুধেরই কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে। হাই ব্লাড প্রেশারের ওষুধের ক্ষেত্রেও এর ব্যতিক্রম নয়। যদিও বেশির ভাগের ক্ষেত্রেই এ ধরনের ওষুধ গ্রহণে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় না। কিছু ক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলেও সেটির ভয়াবহতার পরিমাণ কম থাকে। তার পরও এ সম্পর্কে তথ্য জেনে রাখা জরুরি এবং যদি কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় তাহলে দ্রুত ডাক্তারের সঙ্গে যোগাযোগ করা উচিত। বর্তমানে উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণের জন্য অনেক ধরনের বিকল্প ওষুধ রয়েছে।

নিম্নে যারা উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে ওষুধ গ্রহণ করে তাদের কী কী সতর্কতা অবলম্বন করা উচিত তা দেয়া হলো:

১. ডাক্তারের পরামর্শ ছাড়া কখনো ওষুধ গ্রহণ বন্ধ করা উচিত না। কারণ কিছু ক্ষেত্রে এটি খুব বিপজ্জনক হতে পারে। 

২. যদি কেউ গর্ভবতী থাকে বা গর্ভবতী হওয়ার পরিকল্পনা করে থাকে, তাহলে তাকে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী সম্পূর্ণ নিরাপদ ও পার্শ্বপ্রতিক্রিয়াহীন ওষুধ গ্রহণ করা উচিত। এসিই ইনহিবিটরস বা এনজিওটেনসিন ২ রিসেপ্টর ব্লকার গর্ভবতী নারীদের এবং তাদের বিকাশমান শিশুদের জন্য ক্ষতিকারক পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

৩. যদি কারো ডায়াবেটিস  থাকে এবং সেজন্য ইনসুলিন গ্রহণ করেন তাহলে তাকে ডাক্তারের পরামর্শ অনুযায়ী উচ্চরক্তচাপের ওষুধ গ্রহণ করা উচিত। 

৪. শারীরিক সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে কোনো সমস্যা দেখা দিলে ডাক্তারের সঙ্গে কথা বলা উচিত। উচ্চরক্তচাপের কিছু ওষুধ এ সমস্যা সৃষ্টি করতে পারে। ডোজ কমানো বা ওষুধ পরিবর্তন করা সাহায্য করতে পারে।

সূত্র: ওয়েবএমডি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন